ভারতে ৬৭তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলেন যারা

প্রতি বছরের মতো এবারেও বসেছে ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের মঞ্চ। আজ সোমবার (২৫ অক্টোবর) দিল্লির বিজ্ঞান ভবনে ৬৭তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়েছে।

উপরাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়া নাইডু পুরস্কার প্রদান করেন।

এবার ৫১তম দাদাসাহেব ফালকে পুরস্কার হাতে পেলেন দক্ষিণ ভারতের সুপারস্টার রজনীকান্ত। চলচ্চিত্রে আজীবন অবদানের সম্মানস্বরূপ তার তাকে এই পুরস্কার দেয়া হয়েছে।

পুরস্কার নেয়ার আগে গতকাল এক বিবৃতিতে রজনীকান্ত লিখেছিলেন, ‘আগামীকাল আমার জন্য দুটি বিশেষ ল্যান্ডমার্ক নিয়ে আসছে একটি উপলক্ষ। এক, দাদাসাহেব ফালকে পুরস্কার ও জনগণের ভালোবাসা ও সমর্থন।’

৬৭তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারের বিজয়ীদের তালিকা এই বছরের মার্চ মাসে ঘোষণা করা হয়েছিল। ২০১৯ সালে মুক্তি পাওয়া সিনেমাগুলোর জন্য এবারের পুরস্কার দেয়া হয়েছে।

এবারের আসরে ফিচার বিভাগে ৪৬১টি চলচ্চিত্র এবং ২২০টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র থেকে সেরা সিনেমা ও শিল্পীদের বেছে নেয়া হয়েছে।

এবারে কঙ্গনা রানাউত ‘মণিকর্ণিকা: দ্য কুইন অফ ঝাঁসি’ এবং ‘পাঙ্গা’ ছবির জন্য শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। বিজেপি সমর্থক হিসেবে পরিচিত এই অভিনেত্রীর চতুর্থ পুরস্কার এটি।

এছাড়াও যৌথভাবে সেরা অভিনেতা হিসেবে ‘ভোঁসলে’ ছবির জন্য মনোজ বাজপেয়ী ও ‘আসুরন’ ছবির জন্য ধানুশ পুরস্কার হাতে পেয়েছেন।

আর সেরা বাংলা ছবি হিসেবে জাতীয় পুরস্কার জিতে নিয়েছে ‘গুমনামী’। পুরস্কার নিতে আজ বিজ্ঞান ভবনে উপস্থিত ছিলেন ছবিটির পরিচালক সৃজিত মুখার্জি।

‘গুমনামী’-র পাশাপাশি বাংলার ঝুলিতে এসেছে আরও তিনটি পুরস্কার। সেরা মৌলিক চিত্রনাট্য এবং সেরা সংগীত পরিচালনার জন্য সম্মানিত হয়েছে কৌশিক গঙ্গোপাধ্যায় পরিচালিত ‘জ্যেষ্ঠপুত্র’। পুরস্কার দুটি কৌশিক উৎসর্গ করেছেন প্রয়াত পরিচালক ঋতুপর্ণ ঘোষকে। অন্যদিকে নন-ফিচার ফিল্ম বিভাগে সেরা ফিল্ম সমালোচক হিসেবে সম্মানিত হন সোহিনী চট্টোপাধ্যায়।

বলিউডের প্রয়াত অভিনেতা সুশান্ত সিং রাজপুতের ‘ছিছোড়ে’ ছবিটি সেরা হিন্দি ছবি হিসেবে পুরস্কৃত হয়েছে। ছবির পরিচালক নীতেশ তিওয়ারি এবং প্রযোজক সাজিদ নাদিয়াদওয়ালা এই পুরস্কার উৎসর্গ করেছেন সুশান্তকে। আঞ্চলিক ভাষার ক্ষেত্রে সেরা তামিল ছবি ‘অসুরান’ ও সেরা তেলেগু ছবি ‘জার্সি’ পুরস্কার পেয়েছে।

সুপার ডিলাক্স ছবির জন্য সেরা অভিনেতা হিসেবে জাতীয় পুরস্কার পেয়েছেন বিজয় সেতুপতি।

সেরা পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার জিতেছেন পল্লবী যোশী।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.