প্রধানমন্ত্রী গৃহবন্দি, সুদানের ৪ মন্ত্রী আটক

সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লা হামদককে গৃহবন্দি করেছে দেশটির সেনাবাহিনী। এর পরপরই রাজনৈতিক সংকটে টালমাটাল দেশটিতে সামরিক অভ্যুত্থানের গুঞ্জন ছড়িয়ে পড়ে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সোমবার (২৫ অক্টোবর) ভোরে সেনাবাহিনীর অজ্ঞাত একটি ফোর্স তার বাড়ি ঘিরে ফেলে। তবে সামরিক বাহিনীর পক্ষ থেকে এখনও পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কোনও বক্তব্য পাওয়া যায়নি।

রাজধানী খার্তুমে ইন্টারনেট বন্ধ রাখা হয়েছে বলে জানিয়েছে একাধিক স্থানীয় সংবাদমাধ্যম। খার্তুম থেকে আল জাজিরার প্রতিনিধি হিবা মর্গান জানান, দেশটিতে টেলিযোগাযোগ সীমিত করে দেওয়ায় সঠিক তথ্য পাওয়া কঠিন হয়ে পড়েছে।

রয়টার্সের খবরে বলা হয়েছে, প্রধানমন্ত্রীকে গৃহবন্দি করার পাশাপাশি তার সরকারের চার মন্ত্রীকেও আটক করেছে অজ্ঞাত সেনারা। আবদাল্লা হামদকের সংবাদমাধ্যম বিষয়ক উপদেষ্টাকেও আটক করা হয়েছে। অভ্যুত্থান ঠেকাতে নাগরিকদের রাজপথে নেমে আসার আহ্বান জানিয়েছে গণতন্ত্রপন্থী একটি গ্রুপ।

২০১৯ সালে দীর্ঘদিনের প্রেসিডেন্ট ওমর আল বশিরকে সরিয়ে দেওয়ার পর ক্ষমতা ভাগাভাগির দুর্বল একটি চুক্তিতে উপনীত হয় সামরিক বাহিনী ও বেসামরিক গোষ্ঠীগুলো। ওই চুক্তির আলোকেই গত দুই বছর ধরে দেশটি পরিচালিত হয়ে আসছিল। গত সেপ্টেম্বরে ব্যর্থ এক অভ্যুত্থান চেষ্টা চালায় ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট বশিরের অনুগত সেনারা।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.