খোলাবাজারে ডলারের দাম ৯০ টাকা ছাড়াল

সারা বিশ্বের ন্যায় বাংলাদেশেও করোনা পরিস্থিতি স্বাভাবিক হয়ে এসেছে। ফলে বিনিয়োগকারীরা নতুন করে বিনিয়োগে আসছেন। এতে আমদানি ব্যয় অব্যাহতভাবে বাড়ছে। সেইসঙ্গে পর্যটনের জন্য বিভিন্ন দেশের সীমান্তও খুলে দেওয়া হচ্ছে। সব মিলিয়ে ডলারের চাহিদা বাড়ছে। ফলে টাকার বিপরীতে ডলারের দাম বৃদ্ধি অব্যাহত রয়েছে। আজ রোববার (২৪ অক্টোবর) খোলাবাজার ও নগদ মূল্যে ডলার ৯০ টাকা ১০ পয়সায় কেনাবেচায় হয়। যা এ যাবৎকালের সর্বোচ্চ মূল্য।

সংশ্লিষ্টরা বলছেন, বাইরে যাওয়ার জন্য হঠাৎ ডলারের চাহিদা অনেক বেড়ে গেছে। সে তুলনায় হাতে-হাতে দেশে ডলার আসছে না, ফলে দাম বেড়ে গেছে। হাতে-হাতে ডলার দেশে না এলে এই ঊর্ধ্বগতি শিগগির থামবে না। তবে গ্রাহকেরা চাইলে পাসপোর্ট এনডোর্স করে ব্যাংক থেকেও ডলার কিনতে পারেন। ব্যাংকগুলো অবশ্য এখন ৮৮ টাকার কমে ডলার বিক্রি করছে। তবে ঋণপত্রের দেনা পরিশোধে ব্যবসায়ীদের প্রতি ডলারের জন্য দিতে হচ্ছে ৮৫ টাকা ৬৫ পয়সা। ফলে খোলাবাজারের সঙ্গে ব্যাংকিং চ্যানেলে ডলারের দামের পার্থক্য ৪ টাকা হয়ে গেছে, স্বাভাবিক সময়ে যা ২-৩ টাকার মধ্যে থাকে।

এক্সচেঞ্জ হাউস ও খোলাবাজারের ব্যবসায়ীরা বলছেন, দীর্ঘদিন স্থিতিশীল থাকার পর গত আগস্ট মাসের শুরুতে হঠাৎ করেই ডলারের দাম বাড়তে শুরু করেছে। এর কারণ হিসেবে তারা বলছেন, এখন ডলার বিক্রি করতে সেভাবে মানুষ আসছেন না। শুধু কেনার জন্য আসছেন। ফলে ডলার সংকটের কারণেই দাম বাড়ছে।

ডলারের দামের ঊর্ধ্বগতি ঠেকাতে বাংলাদেশ ব্যাংক রিজার্ভ থেকে ডলার বিক্রি করছে। এরপরও দাম ধরে রাখা যাচ্ছে না। ব্যাংকগুলোতে সর্বশেষ আজ (২৪ অক্টোবর) রোববার দাম বেড়ে হয়েছে ৮৫ টাকা ৬৫ পয়সা। আর খোলাবাজারে বিক্রি হচ্ছে ৮৯ টাকা ৯০ পয়সা থেকে ৯০ টাকা ১০ পয়সা।

অর্থসূচক/মৃত্তিকা সাহা/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.