এমপি হত্যাকাণ্ড ‘সন্ত্রাসী ঘটনা’: ব্রিটিশ পুলিশ

যুক্তরাজ্যের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির এমপি ডেভিড অ্যামেস ছুরিকাঘাতে হত্যাকাণ্ডকে ‘সন্ত্রাসী ঘটনা’ উল্লেখ করেছে ব্রিটিশ পুলিশ। শনিবার (১৬ অক্টোবর) বিবিসি’র এক প্রতিবেদনে এ তথ‌্য জানানো হয়েছে।

শুক্রবার অ্যাসেক্সে নিজের নির্বাচনী এলাকার বাসিন্দাদের সঙ্গে বৈঠকের সময় তার ওপর হামলা হয়েছিলো। হত্যাকাণ্ডে সন্দেহভাজন হিসেবে ২৫ বছর বয়সী এক ব্রিটিশ নাগরিককে আটক করেছে পুলিশ।

মেট্রোপলিটন পুলিশ জানিয়েছে, এই ঘটনা জঙ্গিবাদের সঙ্গে সম্পৃক্ত থাকতে পারে। তদন্তের অংশ হিসেবে বর্তমানে লন্ডন এলাকায় দুটি ঠিকানায় তল্লাশি চালিয়েছে পুলিশের কর্মকর্তারা। গ্রেফতারকৃত ব্যক্তি একাই এই হত্যাকাণ্ড সংগঠিত করেছে বলে ধারণা। তাকে জিজ্ঞাসাবাদের কাজ অব্যাহত রয়েছে।

অ্যাসেক্স পুলিশ জানিয়েছে, শুক্রবার স্থানীয় সময় দুপুর ১২টা ৫ মিনিটে তারা লে-অন-সি এলাকায় ছুরি হামলার খবর পায়। হামলার ঘটনায় সম্পৃক্ত ২৫ বছর বয়সী এক তরুণকে গ্রেপ্তার করা হয়েছে। হামলায় ব্যবহৃত ছুরিটিও জব্দ করা হয়েছে। তদন্তের অংশ হিসেবে দুইটি স্থানে তারা তাল্লাশি চালিয়েছে। পুলিশের ধারণা, হামলার সময় আটক ওই ব‌্যক্তি একাই ছিলো। তবে এ ঘটনা সম্পর্কে তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

৬৯ বছর বয়সী ডেভিড অ্যামেস ১৯৮৩ সালে বাসিলডন থেকে এমপি নির্বাচিত হন। ১৯৯৭ সালে তিনি পাশের সাউদেন্ড ওয়েস্ট আসন থেকে নির্বাচিত হন এবং জয় পান। তার পাঁচ ছেলে-মেয়ে রয়েছে।

ব্রিটেনে গত পাঁচ বছরে তিনিসহ দু’জন এমপি হামলায় নিহত হলেন। এর আগে ২০১০ সালে লেবার পার্টির এমপি স্টিফেন টিমস তার নিজ কার্যালয়ে ছুরিকাঘাতের শিকার হয়েছিলেন। চিকিৎসার পর তিনি সুস্থ হয়ে ওঠেন। ২০১৬ সালে ব্রেক্সিট গণভোটের আগের দিন গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছিলেন আরেক লেবার নেতা জো কক্স।

 

অর্থসূচক/এএইচআর

  
    
উত্তর দিন