চীনের অনুরোধে ‘কোরআন মজিদ’ অ্যাপ সরিয়ে নিলো অ্যাপল

চীন সরকারের অনুরোধের পরিপ্রেক্ষিতে অ্যাপল স্টোর থেকে বিশ্বের অন্যতম জনপ্রিয় কোরআন অ্যাপটি সরিয়ে নিয়েছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল। বিশ্বজুড়ে ‘কোরআন মজিদ’ অ্যাপটির রিভিউর সংখ্যা প্রায় দেড় লাখ। সারা বিশ্বে লাখো মুসলিম এই অ্যাপ ব্যবহার করে থাকেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, অ্যাপটিতে অবৈধ ধর্মীয় লেখা রয়েছে, এমন বক্তব্যের পরিপ্রেক্ষিতে এটি সরিয়ে নেওয়া হয়েছে বলে তারা জানতে পেরেছে। এ বিষয়ে চীন সরকারের সঙ্গে যোগাযোগ করা হলেও তারা বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করেনি।

বিষয়টি প্রথম নজরে আসে অ্যাপ স্টোরে থাকা অ্যাপগুলোর পর্যবেক্ষক ওয়েবসাইট ‘অ্যাপল সেন্সরশিপ’-এর। অ্যাপটির নির্মাতা যুক্তরাজ্যভিত্তিক পিডিএমএস কোম্পানি এক বিবৃতিতে বলেছে, ‘অ্যাপলের মতে, অবৈধ কিছু বিষয় থাকায় আমাদের অ্যাপ “কোরআন মজিদ” চীনা অ্যাপ স্টোর থেকে সরিয়ে নেওয়া হয়েছে।’ প্রতিষ্ঠানটি আরও জানায়, ‘বিষয়টি সমাধানের জন্য আমরা চীনের সাইবারস্পেস প্রশাসন ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছি।’ পিডিএমএস বলেছে, চীনে তাদের প্রায় ১০ লাখের মতো ব্যবহারকারী রয়েছে।

‘কোরআন মজিদ’ অ্যাপ সরিয়ে নেওয়ার বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি অ্যাপল। তবে মানবাধিকার বিষয়ে তাদের নীতির কথা উল্লেখ করেছে তারা। অ্যাপলের ওই নীতিতে বলা হয়েছে, ‘আমাদের স্থানীয় আইন মেনে চলতে হয়, জটিল কোনো বিষয়ে সরকারের সঙ্গে দ্বিমত পোষণ করলেও এটা করতে হয়।’ তবে অ্যাপটি চীনের কোন আইন ভঙ্গ করেছে, তা এখনো স্পষ্ট নয়। সারা বিশ্বে এই অ্যাপ সাড়ে তিন কোটির বেশি মুসলিমের আস্থা অর্জন করেছে।

 

অর্থসূচক/এএইচআর

 

  
    
উত্তর দিন