অ্যাশেজ না হলে অস্ট্রেলিয়ার ক্ষতি ২০০ মিলিয়ন

ইংল্যান্ড এন্ড ওয়্যালস ক্রিকেট বোর্ডের (ইসিবি) সর্বশেষ তথ্যমতে আসন্ন অ্যাাশেজ সিরিজ বাতিল হওয়ার সম্ভাবনাই বেশি। আর যদি তাই হয়, তাহলে বড় ধরনের ক্ষতির মুখে পড়তে যাচ্ছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। পাঁচ ম্যাচের এই টেস্ট সিরিজ বাতিল হলে সিএর ক্ষতির পরিমাণ দাঁড়াবে প্রায় ২০০ মিলিয়ন ডলার।

এই সিরিজের সম্প্রচার সত্ত্ব কিনেছে চ্যানেল সেভেন এবং ফক্স। সিরিজ বাতিল হলে এখানে ক্ষতি হবে ১০০ মিলিয়ন ডলার। পাশাপাশি স্পনসরশিপ, বিদেশে সম্প্রচারের স্বত্ব এবং ম্যাচের টিকিট বিক্রি থেকে আসার কথা আরও প্রায় ১০০ মিলিয়ন ডলার।

এই সিরিজ থেকে প্রাপ্ত আয়ের এক চতুর্থাংশ পেয়ে থাকেন আন্তর্জাতিক, রাজ্য এবং বিগ ব্যাশের পুরুষ ও নারী ক্রিকেটাররা। আর বাকি ১৫০ মিলিয়ন ডলার ব্যায় হয় তৃণমূল ক্রিকেটের উন্নয়নে। অস্ট্রেলিয়া সরকার তাদের কোয়ারেন্টিন নীতি শিথিল না করলে এই সপ্তাহেই সফর স্থগিতের ঘোষণা দিতে পারে ইসিবি। গত সোমবার (৪ অক্টোবর) এমন তথ্য জানিয়েছে তারা।

এক বিবৃতিতে ইসিবির পক্ষ থেকে বলা হয়েছে, ‘এই সপ্তাহের শেষের দিকে ইসিবির বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হবে যে, অস্ট্রেলিয়া সফরে যাওয়ার জন্য তাদের দেওয়া সুবিধাগুলো যথেষ্ট কি না এবং তাদের শর্ত মেনে এই সিরিজে ইংল্যান্ডের ক্রিকেটাররা খেলবে কি না।’

সফরের ব্যাপারে সিএ থেকে পাওয়া তথ্য ক্রিকেটারদের সঙ্গে ভাগাভাগি করছে ইসিবি। ক্রিকেটার ও টিম ম্যানেজমেন্টের কথা বিবেচনা করেই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে তারা।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.