ধোনি সর্বকালের সেরা অধিনায়ক: শাস্ত্রী

পরিসংখ্যান কিংবা অর্জন সবকিছু মিলিয়ে নিঃসন্দেহে ভারতের সর্বকালের সেরা অধিনায়কদের একজন মহেন্দ্র সিং ধোনি। তবে ক্রিকেটের সর্বকালের সেরা অধিনায়ক হিসেবে বিবেচনা করলে হয়তো অনেকেরই খটকা লাগবে। তবে খটকার কিছু দেখছেন না রবি শাস্ত্রী।

সাদা বলের ক্রিকেটে ধোনিকে সর্বকালের সেরা অধিনায়ক হিসেবে মানছেন ভারতের প্রধান কোচ। ধোনিকে কিং কং আখ্যা দিয়ে শাস্ত্রী জানিয়েছেন, সর্বকালের সেরা অধিনায়কদের তালিকায় থাকা অন্যরা ধোনির ধারে কাছেও নেই।

অধিনায়ক হিসেবে ভারতকে ২০০ ওয়ানডেতে নেতৃত্ব দিয়েছেন ধোনি। যেখানে ১১০ টি ম্যাচে ভারতকে জিতিয়েছেন তিনি। আইসিসির বিশ্ব আসরেও বেশ সফল সাবেক এই অধিনায়ক। তাঁর অধীনে ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২০১১ ওয়ানডে বিশ্বকাপ এবং ২০১৩ সালে আইসিসির চ্যাম্পিয়নস ট্রফিও জিতেছে ভারত।

ধোনিকে দা কিং কং আখ্যা দিয়ে শাস্ত্রী বলেন, ‘সাদা বলের ক্রিকেটে সর্বকালের সেরা অধিনায়ক ধোনি। আইসিসি টুর্নামেন্টগুলোয় তার রেকর্ড দেখুন। সে কোনটি জেতেনি! আইপিএল, চ্যাম্পিয়ন্স লিগ, সব আইসিসি টুর্নামেন্ট, দুটি বিশ্বকাপ। সাদা বলের ক্রিকেটে তার কাছাকাছিও কেউ নেই। অবশ্যই সে সর্বকালের সেরা। ‘দা কিং কং’, তাকে এভাবেও বলতে পারেন।’

শুধু মাত্র পরিসংখ্যান হিসেবে নয় নেতৃত্ব দেয়ার কৌশলেও অন্যদের থেকে বেশ আলাদা শাস্ত্রী। দল চাপের মুখে থাকলেও নিজেকে স্থির রাখেন ধোনি। প্রতিপক্ষ চার ছক্কার বন্যা বইয়ে দিলেও ঠান্ডা মাথায় নিজেকে এবং দলকে নেতৃত্ব দেন ধোনি। তাঁর এই গুণের জন্য ধোনিকে প্রশংসা ভাসিয়েছেন ভারতের এই সাবেক কোচ।

শাস্ত্রী বলেন, ‘ধোনিকে যখন নেতৃত্ব দিতে দেখেন… এখন যেমন চেন্নাই সুপার কিংসকে দিচ্ছে, একটা নিশ্চয়তা ও স্থিরতা ফুটে ওঠে যে সবকিছু নিয়ন্ত্রণে আছে। প্রতিপক্ষ হয়তো চার-ছক্কার জোয়ার বইয়ে দিচ্ছে, তার পরও এই অনুভূতি হয় যে পরিস্থিতি নাগালে এবং পরিশীলিত আছে।’

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.