রাতারাতি গণতন্ত্র বিকাশের সুযোগ নেই: কাদের

দেশের গণতন্ত্র কিছুটা হলেও বিকাশ হয়েছে। এটা একটা ধীরগতির প্রক্রিয়া, রাতারাতি বিকাশ হওয়ার সুযোগ নেই বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুষ্ঠু নির্বাচন চান। তাই কোনও বিশৃঙ্খলা না করে সবাইকে নির্বাচনের প্রস্তুতি নিতে হবে।

আজ রোববার (০৩ অক্টোবর) দুপুরে পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পের ক্ষতিগ্রস্তদের মাঝে পুনর্বাসন সাইটসমূহে বরাদ্দকৃত প্লটের লিজ দলিল হস্তান্তর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সেতুমন্ত্রী বলেন, আদালতের আদেশে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা ২০১১ সালেই বিদায় নিয়েছে। এটা মীমাংসিত বিষয়। উচ্চ আদালতই তত্ত্বাবধায়ক সরকারকে জাদুঘরে পাঠিয়েছেন।

বিএনপি নেতাদের উদ্দেশে ওবায়দুল কাদের বলেন, আপনারা নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন চান। কিন্তু, আপনাদের নেত্রী এক সময় বলেছিলেন, পাগল আর শিশু ছাড়া নিরপেক্ষ কেউ নেই।

পদ্মা সেতুর বাস্তবায়ন সম্পর্কে ওবায়দুল কাদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শিতার সোনালী ফসল পদ্মা সেতু। সেতু নির্মাণের আগে ছিল পদ্মার ভাঙনের তাণ্ডব। প্রধানমন্ত্রী ঘোষণা দিয়েছিলেন, ‘আমি নিজ অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করে প্রমাণ করবো বাঙালি চুরি করে না, বাঙালি বীরের জাতি’।

পদ্মা বহুমুখী সেতু প্রকল্প সূত্রে জানা গেছে, পদ্মা নদীর দুই প্রান্তে আধুনিক নাগরিক সুবিধা সম্মলিত সাতটি পুনর্বাসন সাইট নির্মাণ করা হয়েছে। সাতটি পুনর্বাসন সাইটে মোট তিন হাজার ১১টি আবাসিক প্লটের মধ্যে এ পর্যন্ত দুই হাজার ৯৬৩টি বরাদ্দ করা হয়েছে। যার মধ্যে ভূমিহীনদের ৮১৪টি প্লট বিনামূল্যে বরাদ্দ দেওয়া হয়েছে। মোট ১০০টি বাণিজ্যিক প্লটের মধ্যে এ পর্যন্ত ৮১টি বরাদ্দ হয়েছে। ১২০টি বাণিজ্যিক স্পেসের মধ্যে এ পর্যন্ত ৭২টি বরাদ্দ হয়েছে।

প্লট প্রাপ্তদের নিজ নিজ প্লটের ৯৯ বছর মেয়াদি লিজ দলিল রেজিস্ট্রেশন ও দলিল হস্তান্তর কার্যক্রম গত বছরের সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে। সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত পুনর্বাসন সাইটগুলোতে প্লট বরাদ্দ প্রাপ্ত ব্যক্তিদের অনুকূলে এ পর্যন্ত ৮২৩টি প্লটের রেজিস্ট্রেশন সম্পন্ন হয়েছে। গত আগস্ট পর্যন্ত ২০ হাজার ৭৫৫ জন ক্ষতিগ্রস্ত ব্যক্তির মাঝে মোট ৭৩৩ দশমিক ৬০ কোটি টাকা অতিরিক্ত সহায়তা বিতরণ করা হয়েছে।

সেতু বিভাগের সচিব আবু বকর ছিদ্দীকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মুন্সীগঞ্জ-২ আসনের সংসদ সদস্য সাগুফতা ইয়াসমিন এমিলি, পদ্মা সেতুতে রেল সংযোগ প্রকল্পের প্রধান সমন্বয়ক মেজর জেনারেল এস এম জাহিদ হোসেন, পদ্মা সেতুর প্রকল্প পরিচালক মো. শফিকুল ইসলাম প্রমুখ।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.