বাংলাদেশকে আরও ২৫ লাখ ডোজ টিকা দেবে যুক্তরাষ্ট্র

করোনা ভাইরাস মহামারি মোকাবিলায় বাংলাদেশ ও ফিলিপাইনে আরও ৮০ লাখের বেশি টিকা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে বাংলাদেশ পাচ্ছে ২৫ লাখের মতো। টিকাগুলোর সবই হবে ফাইজার-বায়োএনটেকের তৈরি।

আগামী সপ্তাহ নাগাদ পাঁচটি চালানে মোট ৫৫ লাখ ৭৫ হাজার ৫০ ডোজ টিকা ফিলিপাইনে পাঠানো হবে। হোয়াইট হাউসের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে এ তথ্য জানান।

এ ছাড়া হোয়াইট হাউসের কর্মকর্তা বলেন, আগামী সপ্তাহের প্রথম দিকে ২৫ লাখ আট হাজার ৪৮০ ডোজ টিকা বাংলাদেশে পাঠানো হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভ্যাক্স কর্মসূচির আওতায় যুক্তরাষ্ট্রের দেওয়া এসব টিকা ফাইজার-বায়োএনটেকের।

হোয়াইট হাউসের কর্মকর্তা বলেন, প্রশাসন বুঝতে পেরেছে যে, এই মহামারির অবসান ঘটাতে হলে গোটা বিশ্ব থেকে এটি নির্মূল করতে হবে।

হোয়াইট হাউসের কর্মকর্তা আরও বলেন, একক দেশ হিসেবে যুক্তরাষ্ট্র ভ্যাকসিন ক্রয় ও অনুদানের ক্ষেত্রে বৃহত্তম প্রতিনিধিত্ব করছে।

এর আগে বাংলাদেশ গত সপ্তাহে যুক্তরাষ্ট্র থেকে পাঠানো ২৫ লাখ ডোজ টিকা পেয়েছে।

এদিকে, কোভ্যাক্সের আওতায় জার্মানি থেকে গতকাল শনিবার অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার আরও সাত লাখ ৯০ হাজার ডোজ কোভিড টিকা বাংলাদেশে পৌঁছেছে।

বাংলাদেশে এখন পর্যন্ত কোভিড টিকা এসেছে পাঁচ কোটি ৭০ লাখ ৮৫ হাজার ৮০ ডোজ। এগুলো অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকা, চীনের তৈরি সিনোফার্ম এবং ফাইজার ও মডার্নার ভ্যাকসিন।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.