উৎসে করে অব্যাহতি পাচ্ছে সুকুকে বিনিয়োগ

শরিয়াহভিত্তিক ইসলামি বন্ড সুকুক-এ বিনিয়োগকে উৎসাহ যোগাতে আরও একটি কর সুবিধা দেওয়া হচ্ছে। এবার এই বন্ডের বিনিয়োগ উৎসে কর অব্যাহতি পেতে যাচ্ছে। শিগগিরই এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এনবিআর সূত্রে এই তথ্য জানা গেছে।

এর আগে চলতি মাসের শুরুর দিকে এনবিআর সুকুকের অর্থ বিনিয়োগের উপর মূল্য সংযোজন কর (ভ্যাট) অব্যাহতি দিয়ে একটি প্রজ্ঞাপন জারি করে।

সুকুক তথা একটি কার্যকর বন্ড বাজার গড়ে তোলার জন্য সম্প্রতি বাংলাদেশ ব্যাংকও কিছু উদ্যোগ নিয়েছে। পুঁজিবাজারে বিনিয়োগের উদ্দেশ্যে দেশের সব তফসিলি ব্যাংককে ২০০ কোটি টাকার করে বিশেষ যে তহবিল গঠন করার সুযোগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক, সেই তহবিলের অর্থ সুকুকেও বিনিয়োগ করতে পারবে ব্যাংকগুলো। চলতি সপ্তাহে-ই বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

উল্লেখ, সুকুক হচ্ছে ইসলামী শরীয়াহসম্মত বন্ড। মুসলিম বিশ্বে এটি দ্রুত জনপ্রিয় হয়ে উঠছে। মালয়েশিয়ার অর্থনৈতিক উন্নয়নের পেছনে এই বন্ডের যথেষ্ট অবদান আছে বলে বিভিন্ন গবেষণা উঠে এসেছে। এই বন্ডের মাধ্যমে উত্তোলিত অর্থ মূলত অবকাঠামো খাতের উন্নয়নে ব্যয় করা হয়।

দেশে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বেক্সিমকো লিমিটেড প্রথমবারের মতো সুকুক ইস্যু করে অর্থ সংগ্রহ করতে যাচ্ছে। কোম্পানিটি সুকুক ইস্যুর মাধ্যমে ৩ হাজার কোটি টাকা সংগ্রহ করবে, যা নবায়নযোগ্য জ্বালানী ও পরিবেশবান্ধব শিল্পে বিনিয়োগ করা হবে।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.