পোশাকশ্রমিকেদের জন্য বাংলাদেশে প্রথম ডিজিটাল ঋণ চালু করেছে প্রাইম ব্যাংক

পোশাকশ্রমিকেদের জন্য একটি ডিজিটাল ঋণ সেবা চালু করেছে প্রাইম ব্যাংক। বাংলাদেশের ব্যাংকিং খাতে এধরণের পদক্ষেপ এটিই প্রথম।

সুইসকন্টাক্ট এবং ব্রিটিশ ফিন-টেক আগাম (অএঅগ) ইন্টারন্যাশনালের সহযোগিতায় সেপ্টেম্বর ২০২১ এর শুরুর দিকে শুধুমাত্র নির্বাচিত কারখানার জন্য এই পাইলট ঋণ কার্যক্রম চালু করে। এই পাইলট ঋণ কার্যক্রম সফলভাবে সম্পন্ন হলে পরবর্তীতে ব্যাংক দেশব্যাপী এর কার্যক্রম প্রসারের চিন্তাভাবনা করবে।

প্রস্তাাবিত (AGAM) এর মাধ্যমে গ্রাহকের ক্রেডিট সক্ষমতা মূল্যায়ন করে ডিজিটালি ঋণ বিতরণ সম্পন্ন করা যাবে। ডকুমেন্ট জমা দেওয়ার প্রয়োজন ছাড়াই ঋণ আবেদন থেকে ঋণ পরিশোধের সামর্থ্য মূল্যায়ন এবং অনুমোদনের সমস্ত ধাপ ডিজিটালি সম্পাদন করা হবে, যার ফলে একই সাথে সময় এবং খুরচ সাশ্রয় হবে।

প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা হাসান ও. রশীদ বলেন, প্রযুক্তিগত উদ্ভাবনের ক্ষেত্রে প্রাইম ব্যাংক সবসময় এগিয়ে থাকে। ডিজিটাল পরিষেবার মাধ্যমে এই পাইলট ঋণ বিতরণ কার্যক্রম আর্থিক অন্তর্ভুক্তিতে আমাদের সুদৃঢ় অঙ্গীকারেরই প্রমাণ বহন করে।

প্রাইম ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক, সিবিও এবং কনজ্যুমার ব্যাংকিংয়ের প্রধান এএনএম মাহফুজ বলেন, আমাদের অর্থনীতিতে আরএমজি সেক্টরের সর্বাধিক অবদান রয়েছে এবং এই ডিজিটাল উদ্ভাবনটি আরএমজি কর্মীদের জরুরি প্রয়োজনে অতি সহজে ঋণ পেতে সহায়তা করবে যা তাদের আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিত করবে।

আগাম (AGAM) ইন্টারন্যাশনালের ফাউন্ডার ও সিইও শাবনাম নিদা ওয়াজেদ বলেন, বাংলাদেশে প্রথমবারের মতো একটি উদ্যোগ চালু করা হয়েছে যেখানে গ্রাহকরা, বিশেষ করে গার্মেন্টস কর্মীরা এই অনিশ্চিত সময়ে ব্রাঞ্চে না যেয়ে কোন অসুবিধা ছাড়াই কয়েক মিনিটের মধ্যে ঋণ পেতে পারেন। আমরা এর অংশ হতে পেরে অত্যন্ত আনন্দিত।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.