সরকারের উচিত স্বেচ্ছায় ক্ষমতা ছাড়া: মোশাররফ

সরকারের সমালোচনা করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ক্ষমতায় আসার আগে সরকার বলেছিল, দশ টাকা কেজি চাল খাওয়াবে। তা তো আর পারলো না। সরকারের উচিত স্বেচ্ছায় ক্ষমতা ছাড়া।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবে জাতীয়তাবাদী কৃষকদল আয়োজিত মানববন্ধনে তিনি এ কথা বলেন।

কৃষকের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করা এবং সার, বীজ, কিটনাশক, ডিজেল ও বিদ্যুতের দাম কমানোর দাবিতে মানববন্ধন করে সংগঠনটি।

খন্দকার মোশাররফ বলেন, বিএনপি সরকারের সময়ে কৃষকদের অধিকার হরণ হয়নি। অথচ এ সরকার ক্ষমতায় আসার পর থেকে কৃষকরা অধিকারবঞ্চিত। তেলের দাম তিনগুণ বেড়েছে। এ সরকারের আমলেই কৃষকরা প্রথম ফসলে আগুন দিয়েছে।

বিএনপির এ শীর্ষস্থানীয় নেতা আরও বলেন, দারিদ্র্যসীমা আগে ছিল ২০ শতাংশের নিচে। এখন ৩০ এর ওপরে উঠেছে। বেসরকারি হিসাবে ৪০ শতাংশের কাছাকাছি। জনগণের প্রতি এ সরকারের কোনো মায়া-দয়া নেই। নিত্যপণ্যের দাম বাড়ছে। কিন্তু সরকার কোনো ভূমিকা নিচ্ছে না। কারণ, যারা দাম বাড়ানোর মধ্যসত্বভোগী, তারা সবাই আওয়ামী লীগ করে। এজন্য তাদের স্বার্থে সরকার কৃষকদের অধিকার রক্ষায় কাজ করছে না।

নির্বাচন বিষয়ে বিএনপির এ নেতা বলেন, বর্তমান সরকারের মুখে নির্বাচনের কথা মানায় না। এ সরকারের ওপর জনগণের আস্থা নেই। জনগণ ভোট দিতে পারে না। তাই জনগণ চায়, একটি নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন।

মানববন্ধনে আরও বক্তব্য দেন, কৃষকদলের সভাপতি হাসান জফির তুহিন, ইমরান সালেহ প্রিন্স ও আমানুল্লাহ আমানসহ বিএনপির কেন্দ্রীয় নেতারা।

অর্থসূচক/এমএস