সাত কলেজের ভর্তি পরীক্ষার তারিখ পরিবর্তন

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ‘কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিট’-এর ভর্তি পরীক্ষার তারিখ পরিবর্তন করা হয়েছে।

সোমবার (২৭ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগ থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, অধিভুক্ত সরকারি সাত কলেজে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনিবার্য কারণবশত ৩০ অক্টোবরের পরিবর্তে ১৩ নভেম্বর তারিখে অনুষ্ঠিত হবে।

এছাড়া পূর্ব ঘোষণা অনুযায়ী অধিভুক্ত এ সাত কলেজের বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ৫ নভেম্বর এবং বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ৬ নভেম্বর অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে৷

অধিভুক্ত সাত কলেজের স্নাতক (সম্মান) ২০২০-২১ শিক্ষাবর্ষের বিজ্ঞান, বাণিজ্য, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদে ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া গত ১০ জুলাই শুরু হয়ে চলে ২০ আগস্ট পর্যন্ত। ২০২০ সালে উচ্চ মাধ্যমিক বা সমমান পর্যায়ে উত্তীর্ণ শিক্ষার্থীরা এতে আবেদন করতে পেরেছেন। তবে এক্ষেত্রে ইডেন মহিলা কলেজ ও বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের আসনসমূহ শুধু ছাত্রীদের এবং ঢাকা কলেজের আসনসমূহ শুধু ছাত্রদের জন্য সংরক্ষিত থাকবে। এছাড়াও সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ এবং সরকারি বাঙলা কলেজে ছাত্র-ছাত্রী উভয়ই ভর্তি হতে পারবে।

উপর্যুক্ত কলেজসমূহের বিজ্ঞান ইউনিটের শাখাসমূহের ভর্তি কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদ, বাণিজ্য ইউনিটের শাখাসমূহের ভর্তি কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদ এবং কলা ও সমাজবিজ্ঞান ইউনিটের শাখাসমূহের ভর্তি কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের মাধ্যমে সম্পন্ন হচ্ছে। সাত কলেজে এবার সর্বমোট আসন সংখ্যা ২৬ হাজার ১৬০টি।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.