কোহলিদের দাপুটে জয়

১৬৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে মুম্বাই ইন্ডিয়ানসে প্রত্যাশিত শুরু এনে দিয়েছিলেন রোহিত শর্মা ও কুইন্টন ডি কক। দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষক ব্যাটসম্যান ডি কক ফেরার পর হাফ সেঞ্চুরির আগে সাজঘরের পথে হাঁটেন অধিনায়ক রোহিত। এরপরই ছন্দপতন হয় মুম্বাইয়ের। ২ উইকেটে ৭৯ রান করা পাঁচবারের চ্যাম্পিয়নরা শেষ পর্যন্ত অল আউট হয় মাত্র ১১১ রানে।

মুম্বাইয়ের ব্যাটিং অর্ডারকে ধসিয়ে দিতে সবচেয়ে বড় অবদান রেখেছেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর পেসার হার্শাল প্যাটেল। ইনিংসের ১৭তম ওভারে কাইরন পোলার্ড, হার্দিক পান্ডিয়া এবং রাহুল চাহারকে ফিরিয়ে হ্যাটট্রিক তুলে নেয়ার সঙ্গে বেঙ্গালুরুকে এনে দেন গুরুত্বপূর্ণ জয়। মুম্বাইকে ৫৪ রানে হারিয়ে প্লে অফের জায়গাটা আরো খানিকটা পোক্ত করলো বিরাট কোহলির দল।

জয়ের জন্য ১৬৬ রানের লক্ষ্য নিয়ে খেলতে নেমে দারুণ শুরু করে মুম্বাই। উদ্বোধনী জুটিতে রোহিত ও ডি কক মিলে যোগ করেন ৫৭ রান। উইকেটের খোঁজে থাকা বেঙ্গালুরুকে প্রথম ব্রেক থ্রু এনে দেন যুবেন্দ্র চাহাল। ডিপ মিড উইকেটে গ্লেন ম্যাক্সওয়েলের হাতে ক্যাচ বানিয়ে ২৩ বলে ২৪ রান করা ডি কককে সাজঘরে ফেরান ডানহাতি এই লেগ স্পিনার।

ডি কককে সঙ্গ দেয়ার সঙ্গে দারুণ ব্যাটিং করছিলেন রোহিত। বেঙ্গালুরুর বোলারদের ওপর চড়াও হওয়া রোহিত ফেরান ম্যাক্সওয়েল। ডানহাতি এই অফ স্পিনারের বলে তুলে মারতে গিয়ে লং অফে থাকা দেবদূত পাডিকালের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নের পথে হাঁটেন রোহিত। ২৮ বলে ৪৩ রানের ইনিংস খেলার দিনে পাঁচটি চার ও একটি ছক্কা মেরেছেন মুম্বাইয়ের অধিনায়ক।

তিনে নেমে থিতু হতে পারেননি ইশান কিশান। চাহালের বলে তুলে মারার চেষ্টা করলেও সেভাবে টাইমিং করতে পারেননি বাঁহাতি এই ব্যাটসম্যান। তাতে ৯ রানেই শেষ হয় তাঁর ইনিংস। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে মুম্বাই। ব্যর্থতার পাল্লা ভারি করে একে একে ফিরতে থাকেন সূর্যকুমার যাদব-ক্রুনাল পান্ডিয়ারা।

ইনিংসের ১৭তম ওভারে বোলিংয়ে এসে টানা তিন বলে পোলার্ড, হার্দিক ও চাহারকে ফেরান হার্শাল। সেই ওভারের প্রথম বলেই কোহলির হাতে ক্যাচ বানিয়ে হার্দিককে ফেরান ডানহাতি এই পেসার। পরের বলে পোলার্ডকে বোল্ড করেন তিনি। চাহারকে লেগ বিফোরের ফাঁদে ফেলে পূর্ণ করেন হ্যাটট্রিক। তাতেই জয়ের স্বপ্ন ধুলিসাৎ হয় মুম্বাইয়ের।

শেষ পর্যন্ত ১১১ রানে অল আউট হয়ে রোহিতদের হারতে হয় ৫৪ রানে। কঠিন থেকে কঠিনতর হচ্ছে প্লে অফের সম্ভাবনাও। পয়েন্ট টেবিলের তিনে জায়গা পোক্ত করার দিনে বেঙ্গালুরু হয়ে হার্শাল চারটি, চাহাল তিনটি, ম্যাক্সওয়েল দুটি এবং মোহাম্মদ সিরাজ নিয়েছেন একটি উইকেট।

এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৬৫ রান সংগ্রহ করে বেঙ্গালুরু। দলটির হয়ে কোহলি ৫১, ম্যাক্সওয়েল ৫৬ এবং কেএস ভারত করেন ৩২ রান। মুম্বাইয়ের হয়ে জসপ্রিত বুমরাহ তিনটি উইকেট নিয়েছেন। অ্যাডাম মিলনে, ট্রেন্ট বোল্ট ও চাহারদের শিকার একটি করে উইকেট।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.