পুতিনের নামে নাম রাখা মানা

জনপ্রিয় বা প্রভাবশালী ব্যক্তিদের নামে শিশুদের নাম রাখার রীতি বিশ্বের সব দেশেই রয়েছে। তবে ইউরোপের দেশ সুইডেনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নামে নাম রাখার ক্ষেত্রে নিষেধাজ্ঞা রয়েছে।

বিশ্বের প্রভাবশালী নেতাদের অন্যতম রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সেই মানুষের নামে সন্তানের নাম রাখার ক্ষেত্রেই কিনা নিষেধাজ্ঞা! অবিশ্বাস্য হলেও এই কাণ্ড ঘটিয়েছে সুইডেন। যদিও জনপ্রিয় অন্য কোনো বিশ্বনেতা কিংবা তারকার নামে সন্তানের নাম রাখায় দেশটিতে কোনো বিধিনিষেধ নেই।

সম্প্রতি সুইডেনের এক দম্পতি তাদের নবজাতকের নাম ‘ভ্লাদিমির পুতিন’ রাখতে কর্তৃপক্ষের কাছে আবেদন করেন। কিন্তু কর্তৃপক্ষ সে আবেদন নাকচ করে দিয়েছে। সুইডেনের দক্ষিণাঞ্চলে ওই দম্পতির বসবাস। তাদের আবেদন শুধু নাকচই করেনি কর্তৃপক্ষ, একই সঙ্গে সন্তানের নাম ‘ভ্লাদিমির পুতিন’ রাখার ব্যাপারে নিষেধাজ্ঞাও জারি করেছে দেশটির কর কর্তৃপক্ষ।

ভ্লাদিমির পুতিন রাশিয়ার ক্ষমতাসীন ইউনাইটেড রাশিয়া পার্টির নেতা। বিশ্বজুড়ে প্রভাবশালী নেতাদের অন্যতম হলেও নিজ দেশে বিরোধী মত দমনে চরম কঠোর অবস্থানের কারণে তিনি সমালোচিতও। ১৯৯৯ সাল থেকে পুতিন পালাক্রমে প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট হিসেবে রাশিয়ার ক্ষমতায় রয়েছেন।

সূত্র: এএফপি।

অর্থসূচক/কেএসআর