না ফেরার দেশে জালাল আহমেদ চৌধুরী

না ফেরার দেশে চলে গেলেন বাংলাদেশ দলের সাবেক কোচ এবং বরেণ্য ক্রীড়া লেখক জালাল আহমেদ চৌধুরী। আজ (২১ সেপ্টেম্বর) বেলা ১১টা ২৫ মিনিটে রাজধানীর আনোয়ার খান মডার্ন হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

বাংলাদেশি ক্রিকেটারদের সংগঠন কোয়াবের সাধারণ সম্পাদক দেবব্রত পাল এ খবর নিশ্চিত করেছেন। লম্বা সময় ধরে শ্বাসকষ্টে ভুগছিলেন তিনি। শেষ পর্যন্ত শ্বাসকষ্টের কারণেই দুনিয়ার মায়া ত্যাগ করতে হলো তাকে।

সেপ্টেম্বরের ১ তারিখ আনোয়ার খান মর্ডান হাসপাতালে ভর্তি হয়েছিলেন জালাল আহমেদ চৌধুরী। সেবার সুস্থ হয়ে ওঠায় বাসায় ফেরার সৌভাগ্য হয়েছিল তার। কিন্তু স্বাস্থ্যের অবনতি ঘটার পর গত ১৫ সেপ্টেম্বর আবারও একই হাসপাতালে ভর্তি করানো হয় তাকে। আইসিইউতে গত শুক্রবার থেকে ভেন্টিলেশনে রাখা হয় তাকে। শেষপর্যন্ত চলেই গেলেন তিনি।

ষাটের দশকের মাঝামাঝি থেকে সত্তর দশকের মাঝামাঝি পর্যন্ত ঢাকা ক্রিকেট লিগে খেলেছিলেন জালাল। খেলোয়াড়ি জীবন শেষে ভারতের পাতিয়ালায় উচ্চতর কোচিংয়ের ওপর ট্রেইনিং নেন তিনি।

দেশে ফিরেই শুরু করেন কোচিং। মোহামডান, ধানমন্ডি, কলাবাগানসহ ঢাকার বেশ কয়েকটি শীর্ষ ক্লাবে কোচিং করান জালাল আহমেদ চৌধুরী। পরবর্তীতে আম্পায়ার, সাংবাদিক ও ক্রীড়া লেখক হিসেবে সুনাম অর্জন করেন তিনি। জাতীয় দলের প্রথম ওয়ানডে অধিনায়ক গাজী আশরাফ হোসেন লিপু থেকে শুরু করে তুষার ইমরান পর্যন্ত অসংখ্য ক্রিকেটারের বেড়ে ওঠা জালাল আহমেদ চৌধুরীর হাতে।

অর্থসূচক/এএইচআর