পিপিপি মডেলের ১ম পাবলিক ইউটিলিটি প্রকল্পে ‘এসক্রো ব্যাংক’ হলো সিটি ব্যাংক

পূর্বাচল ওয়াটার সাপ্লাই পিপিপি প্রকল্পের এসক্রো ব্যাংক হিসেবে রাজউক ও ইউনাইটেড ডেলকটের (একটি বাংলাদেশ-চীন যৌথ প্রতিষ্ঠান) সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে সিটি ব্যাংক।

পূর্বাচলের স্থানীয় রাজউক দফতরে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানটি সম্পন্ন হয়। রাজউকের চেয়ারম্যান এ বি এম আমিন উল্লাহ নুরী, সিটি ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক শেখ মোহাম্মদ মারুফ এবং ইউনাইটেড ডেলকটের ব্যবস্থাপনা পরিচালক দায়েম খন্দকার নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। এ সময় এই প্রতিষ্ঠানগুলোর ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, বিশেষ অতিথি হিসেবে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লাহ খন্দকার, বাংলাদেশ সরকারের সচিব ও পিপিপি কর্তৃপক্ষের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুলতানা আফরোজ এবং ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জি: তাকসিম এ খান উপস্থিত ছিলেন।

এটি একটি পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) প্রকল্প এবং পাবলিক ইউটিলিটি সেক্টরে এ ধরনের প্রকল্প বাংলাদেশে এই প্রথম। এই পিপিপি প্রকল্পের মাধ্যমে পূর্বাচলের ৬ হাজর ২২৭ একর এলাকায় মোট ৩২০ কিলোমিটার পানি সঞ্চালন পাইপ লাইন নেটওয়ার্ক তৈরি করা হবে। এর মাধ্যমে এই নগরাঞ্চলের বসতবাড়িগুলোর প্রতিদিনের ৩৪০ মিলিয়নলিটার পানির চাহিদা মিটবে। এই পিপিপি প্রকল্পটির দীর্ঘমেয়াদী অর্থায়নে সিটি ব্যাংক দীর্ঘদিন থেকে কাজ করছে এবং এ চুক্তির মাধ্যমে সিটি ব্যাংক, রাজউক ও ইউনাইটেড ডেলকটের মধ্যে এসক্রো ব্যাংক হিসেবে কাজ করবে।

 

অর্থসূচক/এএইচআর