সাবমেরিন ইস্যুতে ব্রিটেনের সঙ্গে বৈঠক বাতিল করল ফ্রান্স

চলতি সপ্তাহে ব্রিটিশ সহকারী প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রীর যে বৈঠক হওয়ার কথা ছিল তা বাতিল করা হয়েছে। অস্ট্রেলিয়ার কাছে ফ্রান্সের সাবমেরিন বিক্রির চুক্তি বাতিল করে দিয়ে ব্রিটেন ও আমেরিকা ক্যানবেরার সঙ্গে নতুন চুক্তি করার পর ফ্রান্স এই‌ পদক্ষেপ নিল।

ফ্রান্সের পররাষ্ট্র দপ্তরের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, চলতি সপ্তাহে লন্ডনে এ বৈঠক অনুষ্ঠানের কথা ছিল কিন্তু প্যারিস এতে অংশ নেবে না। খবর- পার্সটুডের

নতুন চুক্তির আওতায় ব্রিটেন ও আমেরিকা মিত্রদেশ অস্ট্রেলিয়াকে পরমাণু শক্তিচালিত সাবমেরিন তৈরির প্রযুক্তি সরবরাহ করবে। এর ফলে ফ্রান্স অস্ট্রেলিয়ার কাছে চার হাজার কোটি ডলারের যেসব সাবমেরিন বিক্রির চুক্তি করেছিল তা বাতিল করেছে অস্ট্রেলিয়া। বিষয়টি নিয়ে আমেরিকা, ব্রিটেন ও অস্ট্রেলিয়ার সঙ্গে ফ্রান্সের সম্পর্ক খুবই তেঁতে উঠেছে।

ফ্রান্স এরইমধ্যে অস্ট্রেলিয়া ও আমেরিকার সঙ্গে নিজের সম্পর্ককে সংকটাপন্ন বলে ঘোষণা করেছে। এছাড়া, ব্রিটেন ও আমেরিকা সাবমেরিন চুক্তি বাতিল করার জন্য যে ভূমিকা পালন করেছে তাকে প্যারিস পেছন থেকে ছুরি মারা বলে অভিহিত করেছে। ফরাসি পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, এই ইস্যুতে ত্রিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে অনেক ঘটনা ঘটবে।

 

অর্থসূচক/এএইচআর