জিভ দিয়ে চেটে, পা দিয়ে মাড়িয়ে বিস্কুট প্যাকেটে ভরছেন শ্রমিকরা!

অল্প ক্ষুধার চটজলদি সমাধান হিসেবে অনেকেই বিস্কুট পছন্দ করেন। এছাড়া এমন অনেকেই আছেন যারা চায়ের সঙ্গে বিস্কুট খেতে ভালবাসেন। অনেকেরই আবার পছন্দ রাস্ক টোস্ট। আর শুধু সপরিবারে নয়, রাস্তার ধারের চায়ের স্টলগুলিতেও অনেকেই চায়ের সঙ্গে রাস্ক টোস্ট খান। অর্থাৎ বলা যায়, এই ধরনের টোস্ট বা রাস্ক সর্বত্রই জনপ্রিয়।

তবে সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভারতের এমন একটি ভিডিও ভাইরাল হয়েছে, যা দেখার পর অনেকেই হয়তো আর টোস্ট খেতে পছন্দ করবেন না। কারণ ভিডিওতে দেখা যাচ্ছে, টোস্ট তৈরির কারখানায় এই বিস্কুট তৈরির সময় একজন শ্রমিক এত নোংরা কাজ করছেন যা দেখলে আপনি অবাক হবেন। দ্বিতীয়বার এই বিস্কুট খাবেন কি না সে ব্যাপারে চিন্তাভাবনা করতে হবে।

ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যাচ্ছে, কারখানার কিছু শ্রমিক মাটিতে রাখা টোস্ট বিস্কুটগুলি নোংরা পা দিয়ে মাড়াচ্ছেন। শুধু তাই নয়, প্যাক করার সময় তাদের সেই টোস্ট জিভ দিয়ে চাটতেও দেখা যায়। আর ভিডিওতে এটা স্পষ্ট যে, কারখানার ওই শ্রমিকরা ইচ্ছাকৃতভাবেই এমন কাজ করেছেন। যেহেতু ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে, নেটিজেনরা ওই কারখানা এবং শ্রমিকদের বিরুদ্ধে ক্ষোভও উগরে দিয়েছেন।

ভিডিওটি ইনস্টাগ্রামে গিড্ডে নামে এক ইনস্টাগ্রাম ইউজার তার অ্যাকাউন্টে শেয়ার করেছেন। নেটিজেনরা এই ভিডিও দেখে একেবারেই খুশি নন এবং ভিডিওতে থাকা ওই শ্রমিকদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার দাবি করছেন, কেউ কেউ তাদের গ্রেফতার করার দাবিও তুলেছেন।

অর্থসূচক/কেএসআর