সূত্রাপুরে আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য গ্রেফতার

নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি) উগ্রবাদী মতাদর্শ প্রচারকারী বইয়ের প্রকাশককে গ্রেফতার করেছে পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ)। গ্রেফতার আসামির নাম মো. হাবিবুর রহমান ওরফে শামীম (৩২)। তিনি আল রিহাব পাবলিকেশন্সের প্রকাশক ও সত্ত্বাধিকারী ছিলেন।

রোববার (১৯ সেপ্টেম্বর) দুপুরে এটিইউয়ের মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস বিভাগের পুলিশ সুপার (এসপি) মো. আসলাম খান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের সক্রিয় দুই সদস্য মো. কাওসার আহমেদ ওরফে মিলন (৩০) ও জাহিদ মোস্তফাকে (২০) গ্রেফাতার করা হয় গত বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর)। এ দুজন উগ্রবাদী লেখকের উগ্রপন্থী বই অনলাইনে বিক্রি করছিলেন। এছাড়া সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে রাষ্ট্র ও সরকারবিরোধী উস্কানিমূলক বিভিন্ন পোস্ট দেওয়ার পাশাপাশি আনসারুল্লাহ বাংলা টিমের পক্ষে সদস্য সংগ্রহের কাজ করে আসছিলেন। তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে শনিবার (১৮ সেপ্টেম্বর) রাজধানীর সূত্রাপুর থানাধীন বাংলাবাজারের ইসলামী মার্কেট এলাকার রিহাব পাবলিকেশন্সে অভিযান চালিয়ে আনসারুল্লাহ বাংলা টিমের সক্রিয় সদস্য আল রিহাব পাবলিকেশন্সের প্রকাশক ও সত্ত্বাধিকারী হাবিবুর রহমান ওরফে শামীমকে গ্রেফতার করা হয়।

এসপি মো. আসলাম খান বলেন, গ্রেফতার হাবিবুর রহমান ২০১৬ সালে আল রিহাব পাবলিকেশন্স নামে একটি প্রকাশনা সংস্থা চালু করেন। মুফতি জসীম উদ্দিন রাহমানীর একান্ত সহযোগী ফিরোজ তাকে (হাবিবুর রহমান) মুফতি জসীম উদ্দিন রাহমানীর কিছু বই প্রকাশ করার জন্য দেন। তিনি তার প্রকাশনী থেকে জসীম উদ্দিন রাহমানীর বইগুলো প্রকাশ ও বিক্রি করেন। এই সূত্রে তিনি মুফতি জসীম উদ্দিন রাহমানীর মতাদর্শে অনুপ্রাণিত হয়ে আনসারুল্লাহ বাংলা টিম সমর্থন করা শুরু করেন। বই প্রকাশনার সূত্রে এবিটির কিছু সংগঠকের সঙ্গে তার ঘনিষ্ঠ সম্পর্ক হয়।

হাবিবুর রহমান নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য ও অন্যান্য অনুসারীদের কাছে মুফতি জসীম উদ্দিন রাহমানীর উগ্রবাদী বই ছাড়াও উগ্রপন্থী বই যেমন- গাজওয়াতুল হিন্দ, জেগে ওঠো হে উম্মাহ, সত্যের সন্ধানে হে যুবক, দাজ্জাল আসছে সতর্ক হও, গণতন্ত্রের অসারতা ও ধ্বংসলীলাসহ অন্যান্য উগ্রপন্থী বই প্রকাশনা সরবরাহ, বিতরণ ও অনলাইন প্লাটফর্মে গোপনে বিক্রি করতেন। এছাড়া বিভিন্ন সময় তিনি আনসারুল্লাহ বাংলা টিমের উগ্র মতাদর্শের বিভিন্ন প্রিন্টেড ও ভিডিও কন্টেন্ট সমর্থকদের সঙ্গে ভাগ করে আসছিলেন।

দীর্ঘদিন যাবত আল রিহাব পাবলিকেশন্স থেকে আনসারুল্লাহ বাংলা টিমের প্রধান মুফতী জসীম উদ্দিন রাহমানিসহ অন্যান্য উগ্রপন্থী লেখকের বই প্রকাশ, প্রকাশনা, আনসারুল্লাহ বাংলা টিমের সদস্যদের কাছে উগ্রপন্থী বই বিক্রি করে সরকার ও রাষ্ট্র বিরোধী ষড়যন্ত্র, জনমনে ত্রাস, ভীতি ও জননিরাপত্তা বিপন্ন করার লক্ষ্যে পরিকল্পনা, গোপনে অনলাইন এবং অফলাইনে উগ্রবাদী বই বিক্রি ও উগ্রপন্থী কর্মকাণ্ডে উদ্বুদ্ধ করার অভিযোগে তাকে সন্ত্রাসবিরোধী আইনের মামলায় আদালতে সোপর্দ করা হয়েছে।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.