সুপার ক্লাসিকো দিয়ে মাঠে ফিরছে আইপিএল

করোনা মহামারীর প্রকোপ এখনও কাটেনি। প্রতিনিয়তই অসংখ্য মানুষ আক্রান্ত হচ্ছে। তবুও মাঠের ক্রিকেটে ব্যস্ত সময় পার করছেন ক্রিকেটাররা। আন্তর্জাতিক ক্রিকেটের ব্যস্ততা শেষ, ক্রিকেটাররা এবার অপেক্ষায় আইপিএলে খেলার। ক্রিকেটারদের মতো যেখানে বুদ হওয়ার অপেক্ষায় থাকেন বিশ্বের না প্রান্তের হাজারো দর্শকেরা।

কাড়ি কাড়ি টাকার সঙ্গে বিশ্বের নামি দামি ক্রিকেটারদের জন্য অন্য রকম এক চ্যালেঞ্জ অপেক্ষা করে। সেই চ্যালেঞ্জ নিতেও অবশ্য মুখিয়ে থাকেন বিরাট কোহলি-ক্রিস গেইল-এবি ডি ভিলিয়ার্সের মতো ক্রিকেটাররা। যে কারণে তাঁদের উপভোগ করতে অপেক্ষা করেন হাজারও ক্রিকেটপ্রেমীরা।

বেশ কয়েকজন ক্রিকেটার ও সাপোর্ট স্টাফ করোনা আক্রান্ত হওয়ায় গেল মে মাসে আইপিএল স্থগিত করতে বাধ্য হয়েছিল বিসিসিআই। এরপর কেটে গেছে দীর্ঘ ৫ মাস। করোনা প্রকোপ কমলেও ঘরের মাঠে আইপিএল আয়োজনের সাহস দেখাতে পারেনি ভারত। এমন সময়ে আইপিএল আয়োজনে আগ্রহ প্রকাশ করেছিল ইংল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও শ্রীলঙ্কা।

যদিও ইংল্যান্ড ও শ্রীলঙ্কাকে রেখে সংযুক্ত আরব আমিরাতকে বেছে নেয় বিসিসিআই। খেলা হবে সংযুক্ত আরব আমিরাতের তিন ভেন্যু দুবাই, শারজাহ ও আবু ধাবিতে। এর আগেও আরব আমিরাতের মাটিতে আইপিএল আয়োজন করেছিল সৌরভ গাঙ্গুলির বোর্ড। দেশটির তিন ভেন্যুতে ফাইনালসহ প্রায় ১ মাসে অনুষ্ঠিত হবে ৩১ ম্যাচ।

দীর্ঘ ৫ মাসের অপেক্ষা পেরিয়ে আবারও মাঠে ফিরছে আইপিএল। মুম্বাই ইন্ডিয়ানস ও চেন্নাই সুপার কিংসের সুপার ক্লাসিকো দিয়ে মাঠে গড়াচ্ছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট। ১৯ সেপ্টেম্বর বাংলাদেশ সময় আটটায় দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে মাঠে নামবে ৫ বারের চ্যাম্পিয়ন মুম্বাই ও ৩ বারের শিরোপা জয়ী চেন্নাই।

ভারতে কোভিড-১৯ ব্যাপক আকারে ছড়িয়ে পড়ায় ২০২০ সালের আইপিএল সরিয়ে নেওয়া হয়েছিল সংযুক্ত আরব আমিরাতে। সেবার পুরো টুর্নামেন্টই হয়েছিল দর্শকশূন্য মাঠে। তবে এবারের আইপিএলের দ্বিতীয়ভাগে ফিরছে দর্শকও।

সবকিছু ঠিক থাকলে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এই টুর্নামেন্টের প্রথম ম্যাচেই দেখা যাবে সমর্থকদের। যদিও পুরো গ্যালারি ভর্তি দর্শক দেখার উপায় নেই। ভারতীয় সংবাদমাধ্যমের দাবি, ৬০ শতাংশ দর্শক দেখা যেতে পারে এবারের ম্যাচগুলোতে। তাতে ২০১৯ সালের পর এবারই প্রথম আইপিএলে মাঠে দর্শক দেখা যাবে। চার ছক্বার সঙ্গে ম্যাচের পরতে পরতে অপেক্ষা করে রোমাঞ্চ। কখনও কখনও টিভি পর্দা থেকে চোখ ফেরানোর উপায় নেই। বাড়তি রোমাঞ্চে বুদ হয়ে থাকতে আপাতত চোখ রাখুন আইপিএলে।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.