এবার ট্রেন থেকে ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার

উত্তর কোরিয়ার গতকালের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয়েছে ট্রেন থেকে। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, ক্ষেপণাস্ত্র দুটি উৎক্ষেপণের পর সেগুলো ৮০০ কিলোমিটার দূরে উত্তর কোরিয়ার পূর্ব উপকূলে গিয়ে পড়ে। ক্ষেপণাস্ত্রবাহী রেল রেজিমেন্ট এই পরীক্ষা চালিয়েছে। চলতি বছরের শুরুতেই রেজিমেন্টটি গঠন করা হয়।

উত্তর কোরিয়ার সেনা কর্মকর্তা মার্শাল পাক জং চোঁ-এর বরাত দিয়ে কেসিএনএ জানায়, দেশটির জন্য হুমকি হয়ে দাঁড়ানো যেকোনো শক্তিকে মোকাবিলা করতে এ ক্ষেপণাস্ত্রব্যবস্থার নকশা করা হয়েছে। এর পরিসর আরও বাড়ানোর পরিকল্পনা রয়েছে। এ ছাড়া ক্ষেপণাস্ত্রের কিছু ছবি প্রকাশ করেছে উত্তর কোরিয়া। সেগুলোয় দেখা যায়, দেশটির পার্বত্য অঞ্চলে দাঁড়িয়ে থাকা ট্রেন থেকে একটি ক্ষেপণাস্ত্র ছোড়া হচ্ছে।

গতকালের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের মধ্য দিয়ে এক সপ্তাহের কম সময়ের মধ্যে দুবার নতুন ধরনের ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া। এর আগে গত সোমবারই নতুন একটি দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর খবর প্রকাশ করে কেসিএনএ। ওই ক্ষেপণাস্ত্র ১ হাজার ৫০০ কিলোমিটার বা ৯৩০ মাইল দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম বলে জানানো হয়।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.