তালেবান নেতাদের বিরোধ: কাবুল ছাড়লেন বারাদার

আফগানিস্তানে নতুন সরকার গঠন নিয়ে বারাদারের সমর্থকদের সঙ্গে হাক্কানি নেটওয়ার্কের প্রধান সিরাজুদ্দিন হাক্কানির সমর্থকদের সংঘর্ষ হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। তবে তালেবান তাদের সরকারের উপপ্রধানমন্ত্রী মোল্লা বারাদারের আহত বা নিহত হওয়ার খবর আনুষ্ঠানিকভাবে প্রত্যাখ্যান করেছে।

তালেবান মুখপাত্র সুলাইল শাহীন জানিয়েছেন, মোল্লা আবদুল গনি বারাদার একটি ভয়েস ম্যাসেজে এক সংঘর্ষে তার নিহত বা আহত হওয়ার দাবি প্রত্যাখ্যান করেছেন। মোল্লা বারাদার বলেছেন এই খবর পুরোপুরি মিথ্যা এবং ভিত্তিহীন।

গত কয়েক দিন ধরেই জনসম্মুখে নেই নবগঠিত আফগান সরকারের উপপ্রধানমন্ত্রী আবদুল গণি বারাদার। তারপর থেকেই তালেবান নেতাদের বিরোধের খবর পাওয়া যাচ্ছে। তবে আনুষ্ঠানিকভাবে তা অস্বীকার করছে তালেবান কর্তৃপক্ষ।

তালেবান একটি ভিডিও ফুটেজও প্রকাশ করেছে, সেটিতে আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় শহর কান্দাহারে এক বৈঠকে বারাদারকে দেখানো হয়েছে। তবে এই ফুটেজটি নতুন কিনা তা স্পষ্ট নয়।

তালেবানের একটি সূত্র বিবিসিকে জানিয়েছে, আবদুল গণি বারাদার এবং আফগানিস্তানের শরণার্থী বিষয়ক মন্ত্রী খলিল উর-রহমান হাক্কানির মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় হয়েছে। সে সময় আশেপাশে থাকা তাদের সমর্থকেরাও পরস্পরের দিকে তেড়ে যায়।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, বিরোধের পর কাবুল ছেড়ে চলে যান আব্দুল গণি বারাদার। বর্তমানে তিনি কান্দাহারে অবস্থান করছেন।

মোল্লা বারাদার তালেবানের রাজনৈতিক দপ্তরের সাবেক প্রধান এবং গত সপ্তাহে ঘোষিত সরকারের উপপ্রধানমন্ত্রী হিসেবে তার নাম ঘোষণা করা হয়েছে। বারাদারের সমর্থকদের সঙ্গে হাক্কানি নেটওয়ার্কের প্রধান সিরাজুদ্দিন হাক্কানির সমর্থকদের সংঘর্ষ হয়েছে বলে কয়েকদিন ধরেই গুজব ছড়াচ্ছিল। এ ছাড়া বলা হচ্ছে, তালেবানে গোষ্ঠীর মধ্যে অভ্যন্তরীণ বিভক্তি বেড়েছে। অবশ্য তালেবান সব সময় তা অস্বীকার করে এসেছে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.