পিসিবির নতুন সভাপতি রমিজ রাজা

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন রমিজ রাজা। পিসিবির গভর্নিং বোর্ডের ছয় জন সদস্য তার পক্ষে ভোট দেওয়ার সংস্থাটির প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন তিনি। আগামী তিন বছর পাকিস্তান ক্রিকেটের গুরুত্বপূর্ণ এই পদ সামলাবেন সাবেক এই কিংবদন্তী ক্রিকেটার।

গত আগস্টে পিসিবির সভাপতি পদের মেয়াদ শেষ হয়ে গিয়েছিল এহসান মানির। নতুন করে তার মেয়াদ বাড়ান হবে না বলে আগেই জানিয়েছিল পিসিবি। স্বাভাবিকভাবেই সংস্থাটির নতুন প্রেসিডেন্ট পদে যোগ্য কাউকেই বসাতে চাইছিল পাকিস্তান।

গত ২৭ আগস্ট প্রেসিডেন্ট পদে নির্বাচনের জন্য রমিজকে সবুজ সংকেত দিয়েছিলেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। এরপর বোর্ডের বেশ কয়েকজন সদস্যের সঙ্গে বৈঠকও করেছিলেন তিনি। তাতে সংস্থাটির নতুন কর্ণধার হিসেবে রমিজের নাম বার বার উচ্চারিত হচ্ছিল গণমাধ্যমগুলোতে।

পিসিবির সঙ্গে কাজ করার অভিজ্ঞতা এবারই প্রথম নয় রমিজের। ২০০৩ থেকে ২০০৪ সাল পর্যন্ত পিসিবির চিফ এক্সিকিউটিভ হিসেবে দায়িত্ব সামলেছেন তিনি। ২০০৪ সালে তার দক্ষতার কারণেই কোনো ঝামেলা ছাড়াই ভারত সফরে গিয়েছিল পাকিস্তান। এ ছাড়া পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটেও বেশ পরিবর্তন এসেছিল রমিজের হাত ধরেই।

২০০৪ সালে ভারতের কাছে ওয়ানডে ও টেস্ট সিরিজ হারের পর বব উলমারকে পাকিস্তানের প্রধান কোচের পদে বসিয়েছিলেন রমিজ। পিসিবির চিফ এক্সিকিউটিভ হিসেবে দায়িত্ব ছাড়ার আগে জাতীয় ক্রিকেট একাডেমি চালু করার তত্ত্বাবধান করেছিলেন তিনি। তবে ধারাভাষ্যকার হিসেবে ক্যারিয়ার শুরু করায় নানা দ্বিমত হওয়ায় তার প্রস্তাব আমলে নেয়নি বোর্ড সদস্যরা।

১৯৮৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় রমিজের। এরপর থেকে পাকিস্তানের জার্সি গায়ে ৫৭টি টেস্ট ও ১৯৮টি ওয়ানডে খেলেন মোট আট হাজার ৬৭৪ রান করেন সাবেক এই ক্রিকেটার। যার মধ্যে টেস্টে ২টি ও ওয়ানডেতে ৯টি সেঞ্চুরি রয়েছে তার।

অর্থসূচক/এএইচআর

 

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.