মমতাকে চ্যালেঞ্জ জানাতে প্রিয়াংকাকে বেছে নিল বিজেপি

ভারতের পশ্চিমবঙ্গে ভবানীপুরের উপ-নির্বাচনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে টেক্কা দিতে প্রার্থী ঘোষণা করেছে ক্ষমতাসীন দল বিজেপি। কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপির হয়ে মমতার সঙ্গে লড়বেন আইনজীবী প্রিয়াঙ্কা তিব্রেওয়াল। এই কেন্দ্রে সিপিএম প্রার্থী হচ্ছেন আইনজীবী শ্রীজীব বিশ্বাস। আগামী ৩০ সেপ্টেম্বর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ফলাফল জানানো হবে ৩ অক্টোবর।

বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ চলাকালীন মুর্শিদাবাদের জঙ্গিপুর ও সামশেরগঞ্জে প্রার্থী মারা যান। এ দুই আসনেও একই দিনে নির্বাচন অনুষ্ঠিত হবে। ফল ঘোষণাও হবে একই দিন। জানা গেছে, সামশেরগঞ্জে বিজেপির প্রার্থী করা হয়েছে মিলন ঘোষকে। জঙ্গিপুরে গেরুয়া শিবিরের প্রার্থী সুজিত দাস।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়, এবার সাংবিধানিক বাধ্যবাধকতা থাকার কারণে উপনির্বাচনে অংশ নিতে হবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। আর তাই এখন ভবানীপুরে উপনির্বাচন। সেখানে পদত্যাগ করেছেন বিধায়ক শোভনদেব চট্টোপাধ্যায়। ওই আসনে প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায়। এই পরিস্থিতিতে মমতাকে চ্যালেঞ্জ জানাতে বিজেপি শক্ত প্রার্থী দিয়েছে।

ভবানীপুর বিধানসভার উপ-নির্বাচনে পর্যবেক্ষকের দায়িত্বে রয়েছেন ব্যারাকপুরের বিজেপি সংসদ সদস্য অর্জুন সিং। এছাড়া ভবানীপুরের আটটি ওয়ার্ডে আটজন বিধায়ককে দায়িত্ব দেওয়া হয়েছে। তাদের ওপরই দায়িত্ব থাকবে প্রিয়াঙ্কার হয়ে প্রচার চালানোর।

মমতার প্রতিদ্বন্দ্বী প্রিয়াঙ্কা রাজ্য বিজেপিতে নানা গুরুত্বপূর্ণ পদে রয়েছেন। ‘ভোট পরবর্তী হিংসা’ মামলায় আইনজীবী হিসেবে লড়েছেন তিনি। এর আগে বিধানসভা ভোটে এন্টালি থেকে বিজেপির প্রার্থী হয়েছিলেন প্রিয়াঙ্কা। সেবার তিনি হেরে যান।

২০১৪ সালে বাবুল সুপ্রিয়র আইনি পরামর্শদাতা প্রিয়াঙ্কা টিব্রেওয়াল যোগ দিয়েছিলেন বিজেপিতে। তিনি জানিয়েছিলেন, প্রধানমন্ত্রীর আদর্শে অনুপ্রাণিত হয়েই তার এই যোগদান। তিনি বিজেপি যুব মোর্চার গুরুত্বপূর্ণ পদের দায়িত্বে ছিলেন।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়, গত বিধানসভা নির্বাচনে ভবানীপুরে বিজেপির প্রার্থী হয়েছিলেন রুদ্রনীল ঘোষ। তবে শোচনীয় পরাজয় হয় তার। এ কারণে এবার তাকে মনোনায়ন দেওয়া হয়নি।

গত বিধানসভা ভোটে ভবানীপুরে প্রার্থী হয়েছিলেন কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। তিনি ২১ মে বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়েছেন। তার পরই তৃণমূল সূত্রে জানা গেছে, এ আসনে প্রার্থী মমতাই। শুক্রবার মমতার মনোনয়নপত্র জমা দেওয়ার কথা রয়েছে।

পশ্চিমবঙ্গে এবার আট দফায় বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয়। ভোটগ্রহণ শুরু হয় ২৭ মার্চ। ফলাফল প্রকাশ হয় ২ মে।

সূত্র: আনন্দবাজার, হিন্দুস্তান টাইমস।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.