যতদিন বাংলাদেশ থাকবে ততদিন মুক্তিযোদ্ধা ভাতা, কোটা পুনর্বহালসহ ৬ দাবি

সরকারি চাকরিতে বঙ্গবন্ধু ঘোষিত মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহাল, বাংলাদেশের পতাকা যতদিন থাকবে মুক্তিযোদ্ধা ভাতা ততদিন চালু রাখাসহ ৬ দফা দাবি আদায়ে মানববন্ধন করেছে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড।

আজ বৃহস্পতিবার (০৯ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন থেকে এসব দবি করা হয়।

ছয় দফা দাবির মধ্যে রয়েছে- মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের সম্পত্তি কোনো প্রকারে বিক্রি করা যাবে না। মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের সম্পত্তি দখলমুক্ত করে লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তরিত করে মুক্তিযোদ্ধা পরিবারের কল্যাণে ব্যয় করতে হবে। সকল সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা পূর্ণবহাল ও বাস্তবায়ন করতে হবে; পাশাপাশি যুদ্ধাপরাধীর সন্তানরা যাতে কোনো সরকারি চাকরিতে যোগদান করতে না পারে সেই আইন পাশ করে তার বাস্তবায়ন করতে হবে।

জাতির শ্রেষ্ঠ সন্তান মুক্তিযোদ্ধাদের সাংবিধানিক স্বীকৃতি ও মুক্তিযোদ্ধা পরিবারের সুরক্ষা আইন পাশ ও বাস্তবায়ন করতে হবে; পাশাপাশি স্বাধীনতা বিরোধী ও অশুভ শক্তিকে চিরতরে নির্মূল করতে হবে। মুক্তিযোদ্ধা সংসদ নির্বাচনে শহীদ ও মৃত মুক্তিযোদ্ধা পরিবারের প্রতিনিধিকে ভোটার তালিকায় অন্তর্ভূক্ত করতে হবে।

অন্যান্য দাবির মধ্যে রয়েছে- বাংলাদেশের পতাকা যতদিন থাকবে মুক্তিযোদ্ধা ভাতা ততদিন চালু রাখতে হবে। মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের চিকিৎসা সেবা নিশ্চিতকল্পে মিরপুরে মুক্তিযোদ্ধা হাসপাতাল পুনরায় চালু করতে হবে। পাশাপাশি যানবাহনে সকল মুক্তিযোদ্ধাদের ১০০ শতাংশ এবং তাদের পরিবারের সদস্যদের ৫০ শতাংশ ভাড়া মওকুফ করতে হবে।

মানববন্ধনে উপস্থিত ছিলেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের আহ্বায়ক মিজানুর রহমান, সদস্য সচিব এফ এম তসলিম রেজা প্রমুখ।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.