রাশিয়ার উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান

রাশিয়ার শিল্প উদ্যোক্তাদের বাংলাদেশে সার, সিমেন্ট, চামড়া ও জাহাজ নির্মাণ শিল্পে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

বুধবার (০৮ সেপ্টেম্বর) শিল্প মন্ত্রণালয়ে বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার ভিকেন্তেভিক ম্যানটিটস্কির সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে তিনি এ আহ্বান জানান।

এ সময় শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো গোলাম ইয়াহিয়া, মন্ত্রীর একান্ত সচিব মো আব্দুল ওয়াহেদ এবং সংশ্লিষ্ট কর্মকর্তরা উপস্থিত ছিলেন।

শিল্পমন্ত্রী রাশিয়ার রাষ্ট্রদূতকে বলেন, বাংলাদেশ কৃষিপ্রধান দেশ হওয়ায় সারের ব্যাপক চাহিদা রয়েছে। এছাড়া সিমেন্ট, হালকা প্রকৌশল, চামড়া, সিরামিক, ওষুধ, কাগজ, জাহাজ নির্মাণ ও রসায়নখাতে যৌথ বিনিয়োগের মাধ্যমে দু’দেশের বাণিজ্য সম্পর্ক আরও বাড়ানো যায়।

তিনি বলেন, বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এবং রাশিয়ার ফেডারেল এজেন্সি অন টেকনিক্যাল রেগুলেটিং অ্যান্ড মেট্রোলজির মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর করার জন্য রাশিয়ার রাষ্ট্রদূতকে তাগিদ দেন।

প্রস্তাবিত সমঝোতা চুক্তির খসড়া এরইমধ্যে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে রাশিয়ার কাছে উপস্থাপন করা হয়েছে। প্রয়োজনে তা সংশোধন করে আবার পাঠানো হবে।

বৈঠকে রাশিয়া এবং বাংলাদেশের মধ্যে দ্বিপক্ষীয় বিনিয়োগ সুরক্ষা চুক্তি নিয়ে আলোচনা হয়। রাশিয়ার প্রস্তাবিত খসড়া নিয়ে আলাপ আলোচনার ভিত্তিতে এ চুক্তি সম্পদানের বিষয়ে উভয়ে একমত প্রকাশ করেন।

সাক্ষাতের সময় রুশ রাষ্ট্রদূত এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন। একইসঙ্গে শিল্পমন্ত্রীকে রাশিয়া সফরের আমন্ত্রণ জানান।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.