আবারও সৈকতে ভেসে এলো মৃত ডলফিন

পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকতে শুশুক প্রজাতির ৬ ফুট দৈর্ঘ্যের একটি মৃত ডলফিন ভেসে এসেছে। এ নিয়ে চলতি বছর ১৮টি মৃত ডলফিন পাওয়া গেলো। এর আগে ২ সেপ্টেম্বর ১২ ফুট দৈর্ঘ্যের একটি মৃত ডলফিন পাওয়া যায়।

বুধবার (৮ সেপ্টেম্বর) সকাল ৮টায় সৈকতের জিরো পয়েন্ট থেকে ৬ কিলোমিটার পূর্বে গঙ্গামতি তেত্তিশকানি সংলগ্ন সৈকতে মৃত ডলফিনটি দেখতে পায় জুয়েল নামের ডলফিন রক্ষা কমিটির এক সদস্য।

তিনি জানান, মাছটির শীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন রয়েছে। মনে হচ্ছে কমপক্ষে তিন-চার দিন আগে এটি মারা গেছে। মাছটির গায়ে জালে আটকানোর দাগ আছে। ডলফিনটি ভাসতে দেখে ডলফিন রক্ষা কমিটির প্রধানকে খবর দেন তিনি।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির টিম লিডার রুমান ইমতিয়াজ তুষার জানান, আজকের ডলফিনটি নিয়ে চলতি বছর ১৮টি মৃত ডলফিন পাওয়া গেলো। এর আগে ২ সেপ্টেম্বর ১২ ফুট দৈর্ঘ্যের একটি মৃত ডলফিন পাওয়া যায়। ডলফিনের এমন মৃত্যুতে আমরা উদ্বিগ্ন। মৃত্যুর কারণ শনাক্ত করে এই মুহূর্তে ডলফিন রক্ষা করা আমাদের দায়িত্ব।

পটুয়াখালী উপকূলীয় বন বিভাগের সহকারী বন সংরক্ষক মো. তারিকুল ইসলাম জানান, গঙ্গামতি রেঞ্জ কর্মকর্তাকে মৃত ডলফিনটি সংরক্ষণ করতে বলা হয়েছে। উপজেলা প্রশাসনের সঙ্গে কথা বলে ডলফিনটির ময়নাতদন্তের ব্যবস্থা করা হবে।

অর্থসূচক/এএইচআর