রেড ক্রিসেন্টের উদ্যোগে সাংবাদিকদের জন্য প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণ

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির কমিউনিকেশন বিভাগের উদ্যোগে ও ইন্টারন্যাশনাল কমিটি অফ দ্য রেড ক্রস (আইসিআরসি)-এর সহযোগিতায় সাংবাদিকদের জন্য দুই দিনব্যাপী প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। সোমবার ও মঙ্গলবার সোসাইটির জাতীয় সদর দফতরে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়।

প্রশিক্ষণে দেশের প্রথম সারির প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায় কর্মরত ২৫ জন সিনিয়র সাংবাদিক অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণের মাধ্যমে সাংবাদিকদের প্রাথমিক চিকিৎসা সম্পর্কে ধারণা দেওয়া হয়, যা সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনের ক্ষেত্রে স্বাস্থ্যঝুঁকি কমাতে সহায়ক ভূমিকা পালন করবে। এই প্রশিক্ষণ আয়োজনে সার্বিক সহযোগিতা করেছে ইকোনমিক রিপোর্টাস ফোরাম (ইআরএফ)।

প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রেড ক্রিসেন্ট সোসাইটির ডিআরএম বিভাগের ডেপুটি ডিরেক্টর ও প্রোগ্রাম ম্যানেজার সাবিনা ইয়াসমিন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইকোনমিক রিপোটার্স ফোরাম (ইআরএফ) এর সভাপতি সিনিয়র সাংবাদিক শারমিন রিনভি, ইআরএফ-এর সাধারণ সম্পাদক এস এম রাশিদুল ইসলাম প্রমুখ।

দুদিনের এই প্রশিক্ষণ পরিচালনা করেন সোসাইটির ট্রেনিং বিভাগের ডেপুটি ডিরেক্টর তরুণ কান্তি সাহা ও সোসাইটির ডিআরএম বিভাগের ডেপুটি ডিরেক্টর ও প্রোগ্রাম ম্যানেজার সাবিনা ইয়াসমিন।

বিশেষ অতিথির বক্তব্যে ইআরএফ সভাপতি শারমিন রিনভি বলেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি সরকারের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে যে কোন দুর্যোগে ক্ষতিগ্রস্ত ও অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে এবং প্রয়োজনীয় সবধরণের মানবিক সহায়তা দিচ্ছে। পাশাপাশি এ ধরনের ফার্স্ট এইড প্রশিক্ষণ কর্মক্ষেত্রে আমাদের পেশাগত দায়িত্ব পালনের সময় ঝুঁকি কমাতে সাহায্য করবে।

ইআরএফ-এর সাধারণ সম্পাদক এস এম রাশিদুল ইসলাম বলেন, আমরা সবসময় নানা ধরনের ঝুঁকির মধ্যে কাজ করি। এ ক্ষেত্রে ‘ফার্স্ট এইড’ সম্পর্কে ধারণা থাকা প্রয়োজন। তিনি কোভিড-১৯ পরিস্থিতিতে সাংবাদিকদের জন্য এধরনের প্রশিক্ষণের আয়োজনে ইকোনমিক রিপোটার্স ফোরামের পক্ষ থেকে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটিকে ধন্যবাদ জানান।

অর্থসূচক/কেএসআর