ভারতের বিশাল সংগ্রহ, লড়ছে ইংল্যান্ড

ওভাল টেস্টে স্বাগতিক ইংল্যান্ডকে জয়ের জন্য ৩৬৮ রানের বিশাল লক্ষ্য ছুঁড়ে দিয়েছে ভারত। ম্যাচটি জিতে সিরিজে এগিয়ে যেতে হলে শেষ দিনে ইংল্যান্ডকে করতে হবে আরও ২৯১ রান, হাতে রয়েছে সবক’টি উইকেট।

দ্বিতীয় ইনিংসে রোহিত শর্মার সেঞ্চুরি এবং চেতেশ্বর পূজারা- ঋষভ পান্তদের দায়িত্বশীল ব্যাটিংয়ের নৈপুণ্যে ৪৬৬ রানের বিশাল সংগ্রহ পায় ভারত। ম্যাচের চতুর্থ দিন অধিনায়ক বিরাট কোহলি করেন ৪৪ রান। সম্ভাবনা জাগিয়েও মঈন আলীর বলে ক্রেইগ ওভারটনকে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। ৩১২ রানে কোহলির উইকেট হারানোর পর পান্ত ও শার্দুল ঠাকুর মিলে একশ রানের জুটি গড়েন।

মঈনের দ্বিতীয় শিকারে পরিণত হওয়ার আগে পান্তের ব্যাটে আসে ৫০ রান। আগের ইনিংসে হাফ সেঞ্চুরি হাঁকানো শার্দুল এই ইনিংসেও ৬০ রান করে ফেরেন। তার উইকেটটি নেন ইংলিশ অধিনায়ক জো রুট। ভারতের হয়ে শেষদিকে উমেশ যাদব ২৫ ও জাসপ্রিত বুমরাহ ২৪ রানের কার্যকরী দুটি ইনিংস খেলেন। ইংল্যান্ডের বোলারদের মধ্যে ক্রিস ওকস তিনটি এবং ওলি রবিনসন ও মঈন দুটি করে উইকেট নেন।

শেষ ইনিংসে ব্যাটিং করতে নেমে সস্তিতে আছে ইংল্যান্ড। বিনা উইকেটে ৭৭ রান নিয়ে ম্যাচের শেষ দিন শুরু করবেন দলটির দুই ওপেনার ররি বার্নস (৩১*) ও হাসিব হামিদ (৪৩*)। প্রথম ইনিংসে শার্দুলের ৫৭ এবং কোহলির ৫০ রানের সুবাদে ১৯১ রান তোলে ভারত। এরপর ওলি পোপ এবং ওকসের হাফ সেঞ্চুরিতে নিজেদের প্রথম ইনিংসে ২৯০ রান করে ইংল্যান্ড। সিরিজ বর্তমানে ১-১ সমতায় আছে।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.