আরএসএস-কে তালেবানের সঙ্গে তুলনা করে বিজেপির তোপে জাভেদ

ভারতের হিন্দুত্ববাদী উগ্র-মৌলবাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙ্ঘের (আরএসএস) সঙ্গে আফগানিস্তানের মৌলবাদী সংগঠন তালেবানের তুলনা করে ক্ষমতাসীন বিজেপির তোপের মুখে পড়েছেন জাভেদ আখতার।

এ জন্য জাভেদকে ক্ষমা চাইতে হবে বলে হুঙ্কার দিয়েছেন বিজেপি নেতা রাম কদম। হাত জোড় করে ক্ষমা না চাইলে তার ছবি মুক্তি আটকে দেওয়ারও হুঁশিয়ারিও দিয়েছেন তিনি।

আরএসএসের রাজনৈতিক শাখা বিজেপি মুখপাত্র রাম কদমের অভিযোগ, আরএসএস-কে তালেবানের সঙ্গে তুলনা করে জাভেদ অসংখ্য মানুষের ভাবাবেগে আঘাত করেছেন। যারা আরএসএসের ভাবাদর্শ মেনে চলেন, তাদের জাভেদ অপমান করেছেন বলেই মনে করছেন তিনি।

বিজেপি মুখপাত্র বলেন, যারা সরকার চালাচ্ছেন, রাজধর্ম পালন করছেন, তারাও সেই একই (আরএসএস) আদর্শে বিশ্বাস করেন। এই ধরনের মন্তব্য করার আগে তাই ভেবে দেখা উচিত ছিল।

তার প্রশ্ন, যদি সত্যিই আরএসএসের ভাবাদর্শ তালেবানের মতোই হতো, তা হলে কি উনি এই ধরনের মন্তব্য করতে পারতেন?

হুঁশিয়ারি দিয়ে এই বিজেপি নেতা বলেন, সঙ্ঘের যে সব কর্মী নিজেদের জীবন দেশকে উৎসর্গ করেছেন, তাদের কাছে উনি ক্ষমা না চাইলে মা ভারতীর মাটিতে তার একটি ছবিও মুক্তি পাবে না। প্রবীণ এই গীতিকার ও চিত্রনাট্যকারের বিরুদ্ধে পুলিশে অভিযোগ করবেন বলেও জানিয়েছেন তিনি।

সম্প্রতি এক সাক্ষাৎকারে আরএসএস-কে তালেবানের সঙ্গে তুলনা করেন জাভেদ বলেন, তালেবান যেমন ইসলামি রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চায়, তেমন আরেক দল মানুষ হিন্দু রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চাইছে। এদের মানসিকতা এক রকম। সে তারা মুসলিম, খ্রিস্টান, ইহুদি বা হিন্দু-যেই হোক না কেন।

তিনি বলেন, তালেবান বর্বর। ওদের কার্যকলাপ নিন্দনীয়। কিন্তু যারা আরএসএস, বিশ্ব হিন্দু পরিষদ এবং বজরং দলকে সমর্থন করে, তাদের মানসিকতাও কিছু আলাদা নয়।

সূত্র: আনন্দবাজার পত্রিকা।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.