আগামী বছর চালু হবে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে: কাদের

আগামী বছর ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের একাংশ চালু হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, এ প্রকল্পের সার্বিক অগ্রগতি হয়েছে ৩০ দশমিক ৫০ ভাগ। পুরো কাজ শেষ হলে ঢাকা শহরের যানজট অনেকাংশে কমবে। পাশাপাশি এর ইতিবাচক প্রভাব পড়বে জিডিপিতে।

আজ রোববার (০৫ সেপ্টেম্বর) রাজধানীর বনানীতে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণকাজ পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।

এসময় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, শাহজালাল বিমানবন্দরের কাছে কাওলা থেকে তেজগাঁও পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ের প্রায় ১১ কিলোমিটার অংশ আগামী বছর খুলে দেওয়া হবে।

প্রকল্পের তৃতীয় ধাপে মগবাজার রেললাইন থেকে কুতুবখালী যাওয়ার পথে কমলাপুর রেলওয়ে স্টেশনের পূর্বদিকে জায়গা নিয়ে রেলওয়ের ‘ঢাকা-টঙ্গী রেলপথে তৃতীয় ও চতুর্থ ডুয়েল গেজ লাইন নির্মাণ’ প্রকল্পের সঙ্গে সাংঘর্ষিক হয়ে পড়েছে ঢাকা এক্সপ্রেসওয়ে প্রকল্পটি। এক্সপ্রেসওয়ের একটি পিলারের জন্য জায়গা পাওয়া নিয়ে সংশয় তৈরি হয়েছে। নকশা অনুযায়ী, শাজাহানপুর ফুট ওভারব্রিজ এলাকায় এক্সপ্রেসওয়ের পিলারের জন্য যে জায়গা ছিল, সেখানে রেলওয়ে প্রকল্পের দুটি রেল ট্র্যাক স্থাপনের পরিকল্পনা করা হয়েছে। এমন পরিস্থিতিতে রেলওয়ে সঙ্গে সমন্বয় করে প্রকল্প বাস্তবায়ন করা হবে এবং প্রয়োজনেএলিভেটেড এক্সপ্রেসওয়ের নকশা পরিবর্তন করা হবে বলে জানান সেতুমন্ত্রী।

এক্সপ্রেসওয়ের তৃতীয় ধাপে মগবাজার থেকে চট্টগ্রাম রোডের কুতুবখালী পর্যন্ত কাজ হয়েছে মাত্র দুই ভাগ। এর প্রকল্পব্যয় ধরা হয়েছে আট হাজার ৯৪০ কোটি টাকা। এর মধ্যে দুই হাজার ৪১৩ কোটি টাকা সরকার বহন করবে।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.