পানশির দখলের দাবি তালেবানের

তালেবানবাহিনী পানশির উপত্যকা দখলের মধ্য দিয়ে পুরো আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিয়েছে। শুক্রবার তালেবানের তিনটি সূত্র ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে এই তথ্য জানিয়েছে। তবে, সেখানকার বিদ্রোহী নেতা এমন দাবি নাকচ করে দিয়েছেন।

এক তালেবান কমান্ডার রয়টার্সকে বলেছেন, ‘আল্লাহর অশেষ রহমতে আমরা গোটা আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিতে পেরেছি। সমস্যা সৃষ্টিকারীরা পরাজিত হয়েছে এবং পানশির এখন আমাদের নিয়ন্ত্রণে।’ এ উপলক্ষে কাবুলে ফাঁকাগুলি ছুড়ে উল্লাস করেছেন তালেবান সদস্যেরা।

তালেবানের এই দাবির সত্যতা স্বতন্ত্রভাবে রয়টার্সের পক্ষ থেকে নিশ্চিত করা সম্ভব হয়নি। তালেবানবিরোধী প্রতিরোধ ফ্রন্টের এক নেতা সাবেক ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ টোলো নিউজ টেলিভিশনকে জানিয়েছেন, তার দেশ ছেড়ে যাওয়ার খবর মিথ্যা।

বিবিসি ওয়ার্ল্ড-এর এক সাংবাদিকের টুইটারে পোস্ট করা এক ভিডিওতে সালেহ বলেছেন, সন্দেহ নাই আমরা কঠিন পরিস্থিতিতে আছি। তালেবানের দখল অভিযানের মুখে রয়েছি আমরা। আমরা নিয়ন্ত্রণ ধরে রেখেছি। আমরা প্রতিরোধ করেছি। প্রতিরোধ জারি আছে এবং চলবে।

তার ছেলে এবাদুল্লাহ সালেহ পানশির তালেবানের নিয়ন্ত্রণে যাওয়ার কথা অস্বীকার করেছেন। তিনি এক বার্তায় লিখেছেন, এটি মিথ্যা।

বৃহস্পতিবার রাত থেকেই পানশিরে তালেবান যোদ্ধাদে সঙ্গে ন্যাশনাল রেসিস্ট্যান্স ফোর্স বা এনআরএফ-এর সংঘর্ষের খবর পাওয়া যাচ্ছিল। তালেবানবিরোধী আঞ্চলিক মিলিশিয়া ও সাবেক সেনাদের অনেকেই এখানে জড়ো হয়েছেন। এদের নেতৃত্বে রয়েছে প্রয়াত মুজাহিদিন কমান্ডার আহমদ শাহ মাসুদে ছেলে আহমদ মাসুদ।

আহমাদ মাসুদ বলেছেন, পাকিস্তানি মিডিয়ায় পানশির দখলের ভুয়া খবর প্রচার করা হচ্ছে।

১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবানের শাসনামলে পানশির তাদের নিয়ন্ত্রণের বাইরে ছিল। এমনকি, এর আগে সোভিয়েত আগ্রাসনের সময়ও পানশির নিজেদের নিয়ন্ত্রণ বজায় রাখতে পেরেছিল। প্রদেশটিতে বসবাস করেন প্রায় দেড় থেকে দুই লাখ মানুষ। লড়াইয়ের ব্যাপকতা বাড়তে থাকায় তাদের অধিকাংশই বর্তমানে দুর্গম পার্বত্য এলাকাগুলোতে আশ্রয় নিয়েছেন।

এদিকে তালেবানের সহ-প্রতিষ্ঠাতা মোল্লাহ আব্দুল ঘানি বারাদারের নেতৃত্বে সরকার গঠন করতে যাচ্ছে তালেবান। তালেবান বলেছে, শনিবার মন্ত্রিসভা ঘোষণা করা হতে পারে। আগেই অবশ্য চারজন মন্ত্রীর নাম ঘোষণা করেছে তালেবান। অর্থমন্ত্রী দায়িত্ব পেয়েছেন গুল আগা। এ ছাড়া ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে সদর ইব্রাহিম, ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী মোল্লা আবদুল কাইয়ুম জাকির ও ভারপ্রাপ্ত উচ্চ শিক্ষামন্ত্রী হিসেবে আবদুল বাকি হাক্কানির নাম ঘোষণা করা হয়েছে।

গত ১৫ অগস্ট কাবুল দখল করে নেয় তালেবান। গোটা আফগানিস্তান তালেবানের নিয়ন্ত্রণে এলেও পাহাড়ি ও কৌশলগত এলাকা পানশিরের দখল ছিল আহমেদ মাসুদ বাহিনীর হাতে। তারা আলোচনার মাধ্যমে সমাধানে রাজি হলেও দুই পক্ষের মধ্যে সেটি সম্ভব হয়নি। শেষে তীব্র লড়াইয়ে নেমেছে তালেবান ও মাসুদ বাহিনী।

অর্থসূচক/এএইচআর