রাসেলের ঝড়ো ব্যাটিংয়ে জিতল জ্যামাইকা

টসে হেরে ব্যাট করতে নামা জ্যামাইকার দুইশ পেরোনো ইনিংসটা শেষ দুই ওভারে আড়াইশ পর্যন্ত টেনে নিয়ে গেলেন ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে রাসেল। ১৮ ওভার শেষে জ্যামাইকা তালাওয়াশের রান যখন ৫ উইকেটে ২০১ তখন মাত্র ১ বলে ১ রান করে অপরাজিত এই অলরাউন্ডার। তবে শেষ দুই ওভারে ওয়াহাব রিয়াজ ও ওবেড ম্যাককয়ের বলে তাণ্ডব চালিয়ে মাত্র ১৪ বলে হাফ সেঞ্চুরি তুলে নেন রাসেল।

তাতে জেপি ডুমিনির ১৫ বলে হাফ সেঞ্চুরির রেকর্ড ভেঙে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) দ্রুততম হাফ সেঞ্চুরির রেকর্ড নিজের করে নেন ৩৩ বছর বয়সি এই ক্রিকেটার। রাসেল ও টপ অর্ডার ব্যাটসম্যানদের কল্যাণে ২৫৫ রানে বড় সংগ্রহ পায় জ্যামাইকা। যা সিপিএলের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ দলীয় সংগ্রহ। সেন্ট লুইস কিংসের বিপক্ষে ম্যাচ জিততে বাকি কাজটা সারেন মিগেল প্রিটোরিয়াস ও ইমরান খানের। তাঁদের দুর্দান্ত বোলিংয়ে ১২০ রানের বড় জয় জ্যামাইকা।

টসে জিতে ব্যাট করতে নেমে দলকে দারুণ শুরু এনে দেন দুই ওপেনার চ্যাডউইক ওয়ালটন ও কেনার লুইস। এই দুইজনের ঝড়ো ব্যাটিংয়ে পাওয়ার প্লেতে ৮১ রান তোলে জ্যামাইকা। যা পাওয়ার প্লেতে সিপিএলের ইতিহাসে চতুর্থ সর্বোচ্চ রান। পাওয়ার প্লের শেষ ওভারে ২১ বলে ৪৮ রান করে লুইস ফিরলে ভাঙে তাঁদের এই জুটি।

ইনিংসটি খেলতে ৫টি ছক্কা ও দুটি চার মেরেছেন তিনি। তিনে নেমে ওয়ালটনকে দারুণভাবে সঙ্গ দিয়েছেন হায়দার আলি। এই দুজনের জুটি থেকে এসেছে ২১ বলে ৩৬ রান। হাফ সেঞ্চুরি তুলে নেয়ার আগে ওয়ালটনকে ফেরান রোস্টন চেজ। ২৯ বলে ৪৭ রানের ইনিংস খেলতে ৬টি চার ও দুটি ছক্কা মেরেছেন ওয়ালটন।

চারে নেমে ২৬ বলে ৩৮ রানের দারুণ এক ইনিংস খেলেছেন রোভম্যান পাওয়েল। ওয়ালটন ও লুইসেন মতো হাফ সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপে পুড়তে হয়েছে হায়দারকেও। চারটি চার ও দুটি ছক্কায় ৩২ বলে ৪৫ রান করে সাজঘরে ফেরেন পাকিস্তানের এই ব্যাটসম্যান। হায়দার ফিরলেও দলের একমাত্র ব্যাটসম্যান হিসেবে হাফ সেঞ্চুরি তুলে নেন রাসেল।

১৮ ওভার শেষে ব্যক্তিগত ১ রানে অপরাজিত থাকলেও শেষ দুই ওভারে তাণ্ডব চালিয়েছেন ওয়াহাব ও ম্যাককয়ের ওপর। ১৯তম ওভারে ওয়াহাবকে চারটি ছক্কা ও একটি চার মারেন রাসেল। শেষ ওভারে ম্যাককয়কে মেরেছেন সমান সংখ্যক দুটি করে ছক্কা ও চার। তাতেই ২৫৫ রানের বড় সংগ্রহ পায় জ্যামাইকা। সেন্ট লুসিয়ার হয়ে ম্যাককয় তিনটি ও চেজ নিয়েছেন দুটি উইকেট।

জয়ের জন্য ২৫৬ রানের লক্ষ্যে খেলতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারায় সেন্ট লুসিয়া। টপ অর্ডার ব্যাটসম্যানদের ব্যর্থতায় মাত্র ৫৬ রানেই ৬ উইকেট হারায় দলটি। প্রথম পাঁচ ব্যাটসম্যানের মাঝে দুই অঙ্কের কোটা ছুঁয়েছিলেন মাত্র দুই ব্যাটসম্যান। শেষ দিকে ২৮ বলে ৫৬ রানের দারুণ এক ইনিংস খেলেছেন টিম ডেভিড।

ইনিংসটি খেলতে ৮টি চার ও ৩টি ছক্কা মেরেছেন সিঙ্গাপুরের ডানহাতি এই ব্যাটসম্যান। এ ছাড়া ওয়াহাব করেছেন ২৯ বলে ২৬ রান। তবে জয়ের জন্য তাঁদের ইনিংস দুটি যথেষ্ট ছিল না। ১৫ বল বাকি থাকতে ১৩৫ রানে অল আউট হয় সেন্ট লুসিয়া। তাতে ১২০ রানের হার নিয়ে মাঠ ছাড়তে হয় তাঁদের। জ্যামাইকার হয়ে প্রিটোরিয়াস চারটি ও ইমরান নিয়েছেন দুটি উইকেট।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.