রোহিঙ্গাদের বাংলাদেশে রাখার প্রস্তাব থেকে সরে এসেছে বিশ্বব্যাংক

রোহিঙ্গাদের স্থায়ীভাবে বাংলাদেশে রাখার বিষয়ে নিজেদের প্রস্তাব থেকে বিশ্বব্যাংক সরে এসেছে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

তিনি বলেন, অনেক প্রস্তাব এসেছে কক্সবাজারে আমরা স্থায়ী কোনও স্ট্রাকচার করতে পারি কিনা। কিন্তু এক্ষেত্রে আমাদের অবস্থান প্রত্যন্ত পরিষ্কার। রোহিঙ্গাদের ফেরত যেতে হবে।

আজ রোববার (২২ আগস্ট) পররাষ্ট্র সচিব সাংবাদিকদের এসব কথা বলেন। তিনি বলেন, জাতিসংঘ, জাপানসহ সবাইকে আমরা একই কথা বলছি। কেউ যদি আমাদের ভিন্ন কোনও কিছু বলতে চায় তবে তাদের শক্তভাবে বলছি যে আমরা কী চাই।

পররাষ্ট্র সচিব বলেন, বিশ্বব্যাংকের উদ্বাস্তু পলিসি পেপারের বিষয় তাদেরকে আমরা বলেছি যে নতুন নতুন বিষয় আসলে সেটি কাজ হবে না, এক্ষেত্রে আমরা অনড়। এখন তারা বুঝতে পেরেছে আমরা কতটুকু ছাড় দেবো বা কতটুকু যাবো।

উল্লেখ্য এর আগে বিশ্বব্যাংক রোহিঙ্গা স্থায়ীভাবে বাংলাদেশে রেখে দেওয়ার বিষয়ে একটি প্রস্তাব দেয়।

পররাষ্ট্র সচিব বলেন, জাতিসংঘকে সরকার চাপ দিয়ে যাবে যাতে বাংলাদেশে রোহিঙ্গাদের জন্য স্থায়ী ভিত্তিতে কিছু করার থেকে বরং সীমান্তের ওপারে যদি কিছু করে তাহলে তাদের ফেরত যাওয়ার পথ আরও সুগম হবে।

তিনি বলেন, আগে বাংলাদেশের একটি অভিযোগ ছিল বিভিন্ন দেশ সেখানে বিনিয়োগ করে যাচ্ছে এবং মুখে এক কথা বলছে কিন্তু কাজে ভিন্ন করছে। কিন্তু এখন আমরা দেখতে পাচ্ছি মিয়ানমারের অর্থনীতির ওপর প্রকৃতভাবে চাপ আসছে।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.