রেলকে নতুন আঙ্গিকে গড়ার উদ্যোগ নেয়া হয়েছে: রেলমন্ত্রী

রেলের পুরোনো লাইন ও সেতু সংস্কার করা হচ্ছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। রোববার (২২ আগস্ট) রাজধানীর কমলাপুর রেলস্টেশন সংলগ্ন একটি পাবলিক টয়লেট নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে এ কথা জানান তিনি।

বাংলাদেশ রেলওয়ে ও ওয়াটার এইড বাংলাদেশ লিমিটেডের যৌথ উদ্যোগে এ টয়লেট নির্মাণ করা হচ্ছে। পাবলিক টয়লেটে সব আধুনিক সুবিধা রাখা হবে। এখানে পুরুষ এবং নারীদের জন্য আলাদা প্রবেশপথ ও কক্ষ এবং টয়লেটগুলো হবে নারী, শিশু ও প্রতিবন্ধীবান্ধব। শিশুকে দুধপান করানোর ব্যবস্থাসহ নিরাপদ পানীয়জল এবং বৃষ্টির পানি সংরক্ষণ প্রযুক্তিসহ সৌরশক্তির ব্যবহারের সুযোগ রাখা হবে।

অনুষ্ঠানে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, রেলকে নতুন গতিতে ও নতুন আঙ্গিকে গড়ার উদ্যোগ নেয়া হয়েছে। একটি আধুনিক, যুগোপযোগী ও উন্নত রেল যোগাযোগ ব্যবস্থা করার লক্ষে বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে। এখন সারাদেশে ৫২টি স্টেশন সংস্কার ও আধুনিকায়ন করা হচ্ছে। এসব স্টেশনে এ আধুনিক টয়লেটের ডিজাইন ব্যবহার করা হবে। এছাড়া কমলাপুরের মতো ওয়াটার এইড বাংলাদেশ রেলওয়ের সহায়তায় বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশন, পঞ্চগড় ও ঈশ্বরদী রেলওয়ে স্টেশনে অনুরূপ আরও দুটি আধুনিক পাবলিক টয়লেট নির্মাণ করবে।

তিনি বলেন, অনেক প্রকল্প চলমান এবং অনেক প্রকল্প হাতে নেয়া হয়েছে। পুরোনো লাইন ও ব্রিজ সংস্কার করা হচ্ছে। নতুন নতুন কোচ এবং ইঞ্জিন নিয়ে আসা হচ্ছে। নতুন ট্রেনগুলোতে বায়ো টয়লেটের ব্যবস্থা করা হচ্ছে, যাতে পরিবেশ নষ্ট না হয়। তিনি বেশকিছু প্রকল্পের কথা উল্লেখ করে বলেন আগামী বছর খুলনা থেকে মংলা নতুন রেললাইন চালু হবে।

এছাড়া টঙ্গী-জয়দেবপুর পর্যন্ত ডাবল লাইন চালু হবে। রেলের বর্তমান অবস্থা আরও উন্নত অবস্থায় থাকতো যদি করোনার প্রভাব না থাকত। ভবিষ্যতে নিজস্ব ব্যবস্থাপনায় কনসালটেন্সি ফার্ম গঠনের উদ্যোগ নেয়া হয়েছে। এর মাধ্যমে আমরা নিজস্ব লোকবল দ্বারা কনসালটেন্সি সেবা দিতে সক্ষম হবো এবং বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে।

অনুষ্ঠানে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, অতিরিক্ত সচিব ভুবন চন্দ্র বিশ্বাস, মন্ত্রীর একান্ত সচিব ও যুগ্ম সচিব মোহাম্মদ আতিকুর রহমান, বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মো. জাহাঙ্গীর হোসেন, ওয়াটার এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার প্রমুখ বক্তব্য দেন।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.