আমরা মধ্যপ্রাচ্যকে ধ্বংস করেছি: ট্রাম্প

আমরা মধ্যপ্রাচ্যকে ধ্বংস করেছি… এতে আমাদের কয়েক ট্রিলিয়ন ডলার খরচ হয়েছে বলে জানিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাতকারে এমন মন্তব্য করেন তিনি।

বুধবার (১৮ আগস্ট) সংবাদমাধ্যম বিবিসি’র এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আফগানিস্তানে যাওয়ার সিদ্ধান্তই ছিল আমাদের দেশের ইতিহাসে সবচেয়ে বড় ভুল। আমরা মধ্যপ্রাচ্যকে ধ্বংস করেছি… এতে আমাদের কয়েক ট্রিলিয়ন ডলার খরচ হয়েছে। লাখ লাখ মানুষ প্রাণ হারিয়েছেন। কিন্তু পরিস্থিতির কোনো পরিবর্তন হয়নি। বরং আরও খারাপ হয়েছে। কেননা, পুনর্গঠনের কাজ করতে হচ্ছে। সেখানে সবকিছু ধ্বংস করে দেওয়া হয়েছে। মধ্যপ্রাচ্যে আটকা যাওয়াটা চোরাবালিতে পড়ার মতোই ছিল।

আফগানিস্তান ইস্যুতে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের কঠোর সমালোচনাও করেন ট্রাম্প। তিনি দাবি করেন, তিনি সেনা প্রত্যাহারের বিষয়টি নিয়ে নিশ্চয়ই অন্যভাবে কাজ করতেন। ক্ষমতায় থাকাকালীন ইরাক, সিরিয়া এবং আফগানিস্তান থেকে সেনা তুলে নেওয়ার কথা জানান ট্রাম্প। ওই সব দেশে মার্কিন সেনাদের সময় নষ্ট এবং অর্থের অপচয় হচ্ছে বলেও মন্তব্য করেছিলেন।

তালেবানকে ক্ষমতাচ্যুত করতে ২০০১ সালের ৭ অক্টোবর আফগানিস্তানে যুদ্ধ শুরু করে যুক্তরাষ্ট্র। দীর্ঘ ২০ বছর মার্কিন ও ন্যাটো সেনারা আফগান ভূখণ্ডে অবস্থান করে। সম্প্রতি অধিকাংশ সেনাই নিজ নিজ দেশে ফিরে গেছে।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.