আফগান পরিস্থিতির দায় এড়াতে পারেন না, বাইডেনকে মালালা

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের অনেক কিছু করার আছে, তিনি এই পরিস্থিতির দায় এড়াতে পারেন না বলে মন্তব্য করেছেন নোবেল শান্তি পুরস্কার জয়ী মালালা ইউসুফজাই। একই সঙ্গে আফগানিস্তানের পাশে দাঁড়াতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান মালালা।

টুইটারে এক ভিডিও বার্তায় তিনি বলেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের অনেক কিছু করার আছে, তিনি এই পরিস্থিতির দায় এড়াতে পারেন না। আফগানিস্তানের অধিবাসীদের নিরাপত্তার জন্য তাকে আরও সাহসী পদক্ষেপ নিতে হবে। একই সাথে বিশ্বকেও পদক্ষেপ নিতে হবে।

মালালা আরো বলেন, ‘আমি আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে খুবই উদ্বিগ্ন। বিশেষ করে মহিলা এবং ছোট ছোট মেয়েদের নিয়ে চিন্তায় রয়েছি। সে দেশের কিছু সমাজকর্মীর সঙ্গে যোগাযোগ করতে পেরেছি। তারাও দুশ্চিন্তায় রয়েছেন। ভবিষ্যতে কী অপেক্ষা করছে, তারাও বুঝতে পারছেন না।’

এদিকে নোবেল বিজয়ী মালালা পাকিস্তানের প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে আফগান শরণার্থীদের আশ্রয় দেওয়ার আবেদন জানান। তিনি শরণার্থী শিশুরা যাতে সেখানে শিক্ষার সুযোগ পায়, তার ব্যবস্থা করার অনুরোধ করেন। ওরা নিরাপদে থাকুক। তাদের ভবিষ্যৎ যেন হারিয়ে না যায়।

২৩ বছর বয়সী মালালা ইউসুফজাই মানবাধিকার রক্ষায় কাজ করছেন। বিশেষ করে নারী অধিকার ও শিক্ষার কাজে অবদান রাখছেন তিনি। কারণ নারী শিক্ষা বিরোধী প্রচারণার বাইরে গিয়ে স্কুলে যাওয়ায় ২০১২ সালে তালেবানের হামলার শিকার হয়েছিলেন তিনি।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.