করোনায় আক্রান্ত ২০ কোটি ৮৬ লাখ ছাড়াল

প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এখনো বিশ্বজুড়ে প্রাণ হারাচ্ছেন হাজারো মানুষ। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন সাড়ে ৭ হাজারের বেশি মানুষ। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত মানুষের সংখ্যা ছাড়িয়েছে ৫ লাখ ১৮ হাজার।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বে করোনা শনাক্ত হয়েছে ২০ কোটি ৮৬ লাখ ৮৫ হাজার ৬৪৪ জনের। মৃত্যু হয়েছে ৪৩ লাখ ৮৩ হাজার ৪৯৭ জনের। করোনা থেকে সেরে উঠেছেন ১৮ কোটি ৭০ লাখের বেশি মানুষ। এখন করোনা রোগী রয়েছেন এক কোটি ৭২ লাখের বেশি। এদের মধ্যে এক লাখ ৭ হাজারের বেশি রোগীর অবস্থা গুরুতর।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। গত দুই দিনে সংক্রমণ অনেকটা কমে এলেও মঙ্গলবার তা ফের লাখের গণ্ডি ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ১ হাজার ৮০১ জন। করোনা ভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৭৭ লাখ ৩৩ হাজার ২১৪ জন করোনায় আক্রান্ত এবং ৬ লাখ ৩৮ হাজার ৭৮৪ জন মারা গেছেন।

অন্যদিকে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়ায়। এই সময়ের মধ্যে দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ২৪৫ জন এবং নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৭ হাজার ৩৮৪ জন। এছাড়া মহামারির শুরু থেকে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩৮ লাখ ৭১ হাজার ৭৩৮ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ১৮ হাজার ৮৩৩ জনের।

এদিকে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৬৩ জন এবং নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ৮৮৭ জন। অপরদিকে মহামারির শুরু থেকে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ৩ লাখ ৭৮ হাজার ৯৮৬ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ৬৯ হাজার ৫৮১ জনের।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৩৮ জন এবং নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ৭২৫ জন। দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ২২ লাখ ৪৯ হাজার ৯০০ জন এবং মারা গেছেন ৪ লাখ ৩২ হাজার ১১২ জন।

গত ২৪ ঘণ্টায় ইরানে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৫৫ জন। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪১ হাজার ১৯৪ জন। করোনাভাইরাস মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত ৪৪ লাখ ৬৭ হাজার ১৫ জন করোনায় আক্রান্ত এবং ৯৮ হাজার ৪৮৩ জন মারা গেছেন।

এছাড়া এখন পর্যন্ত ফ্রান্সে ৬৪ লাখ ৭৬ হাজার ৮৬৪ জন, রাশিয়ায় ৬৬ লাখ ২১ হাজার ৬০১ জন, যুক্তরাজ্যে ৬২ লাখ ৯৫ হাজার ৬১৩ জন, ইতালিতে ৪৪ লাখ ৪৪ হাজার ৩৩৮ জন, তুরস্কে ৬০ লাখ ৯৬ হাজার ৮১৬ জন, স্পেনে ৪৭ লাখ ১৯ হাজার ২৬৬ জন, জার্মানিতে ৩৮ লাখ ৩১ হাজার ৮০৬ জন এবং মেক্সিকোতে ৩১ লাখ ১ হাজার ২৬৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

অন্যদিকে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ফ্রান্সে এক লাখ ১২ হাজার ৭৫৩ জন, রাশিয়ায় এক লাখ ৭১ হাজার ৩০৫ জন, যুক্তরাজ্যে এক লাখ ৩০ হাজার ৯৭৯ জন, ইতালিতে এক লাখ ২৮ হাজার ৪৫৬ জন, তুরস্কে ৫৩ হাজার ৩২৪ জন, স্পেনে ৮২ হাজার ৫৯৫ জন, জার্মানিতে ৯২ হাজার ৩৮৪ জন এবং মেক্সিকোতে ২ লাখ ৪৮ হাজার ৩৮০ জন মারা গেছেন।

তালিকায় ২৬ নম্বরে থাকা বাংলাদেশে করোনা শনাক্ত হয়েছে ১৪ লাখ ২৫ হাজার ৮৬১ জনের এবং মৃত্যু হয়েছে ২৪ হাজার ৩৪৯ জনের। এখন করোনা রোগী রয়েছেন ৯৯ হাজার ৫৪৬ জন। এদের মধ্যে ১৩৯৯ জনের অবস্থা গুরুতর।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এদিকে বিশ্বের বিভিন্ন দেশে জোরকদমে চলছে করোনার টিকাদান। এরই মধ্যে বেশিরভাগ দেশ তাদের প্রাপ্তবয়স্ক জনসংখ্যার বেশিরভাগকে টিকা দিয়ে ফেলেছে।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.