করোনায় বিশ্বে একদিনে আরও সাড়ে ৮ হাজার মৃত্যু

বিশ্বে করোনা ভাইরাসের সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বে আরও আট হাজার ৭১৬ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন ছয় লাখ ৮৭ হাজার ৬৭৯ জন। আর সুস্থ হয়ে উঠেছেন পাঁচ লাখ ৭৯ হাজার ৩১২ জন মানুষ।

আগের দিন রোববার বিশ্বে করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৫ লাখ ৬৮ হাজার ১৮৯ জন, মারা গিয়েছিলেন ৮ হাজার ২৭৯ জন এবং সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছিলেন ৪ লাখ ৩০ হাজার ৩৬ জন।

অর্থাৎ, ২৪ ঘণ্টার ব্যবধানে বিশ্বে নতুন আক্রান্ত রোগীর সংখ্যা কমেছে ৪৬ হাজারের বেশি, মৃতের সংখ্যা কমেছে ৩২৬ এবং করোনায় আক্রান্তের পর সুস্থ হয়ে উঠেছেন- এমন ব্যক্তিদের সংখ্যা বেড়েছে ৭৬ হাজার ৬৮ জন।

গত প্রায় সপ্তাহখানেক ধরে প্রায় প্রতিদিন বিশ্বের দেশসমূহের মধ্যে দৈনিক সংক্রমণে শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। অন্যদিকে করোনার এশীয় উপকেন্দ্র (এপিসেন্টার) হিসেবে পরিচিতি পাওয়া দেশ ইন্দোনেশিয়ায় প্রতিদিন এ রোগে ঘটছে সর্বোচ্চসংখ্যক মৃত্যু।

সোমবারও এ ধারাবাহিকতা বজায় ছিল। অর্থাৎ, এই দিনও করোনায় বিশ্বের দেশসমূহের মধ্যে সর্বোচ্চ সংক্রমণ ঘটেছে যুক্তরাষ্ট্রে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, সোমবার যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৪ হাজার ৪০৪ জন এবং এ রোগে আক্রান্ত হয়ে এই দিন দেশটিতে মারা গেছেন ৩২৭ জন।

অন্যদিকে, একই দিন ইন্দোনেশিয়ায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৪৭৫ জন, যা ছিল সোমবার করোনায় দৈনিক মৃত্যুর হিসেবে বিশ্বের দেশসমূহের মধ্যে সর্বোচ্চ। পাশাপাশি, এই দিন দেশটিতে করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ২০ হাজার ৭০৯ জন।

আজ মঙ্গলবার সকাল সাড়ে ৮টায় ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ২০ কোটি ৪১ লাখ ২৭ হাজার ৬০৫ জন। এর মধ্যে মারা গেছেন ৪৩ লাখ ১৬ হাজার ২৬ জন। এছাড়াও ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১৮ কোটি ৩৩ লাখ ১৯ হাজার ১৯৩ জন।

করোনা সংক্রমণ ও মৃত্যুতে এখন পর্যন্ত বিশ্বে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে তিন কোটি ৬৭ লাখ ৮০ হাজার ৪৮০ জনের। তাদের মধ্যে মারা গেছেন ছয় লাখ ৩৩ হাজার ৭৯৯ জন। আর সুস্থ হয়েছেন দুই কোটি ৯৯ লাখ ২৩ হাজার ৩২০ জন।

তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন তিন কোটি ১৯ লাখ ৯৭ হাজার ১৭ জন। তাদের মধ্যে মারা গেছেন চার লাখ ২৮ হাজার ৭১৫ জন। আর ইতোমধ্যেই সুস্থ হয়েছেন তিন কোটি ১১ লাখ ৭৩ হাজার ৩৮৩ জন।

তৃতীয় অবস্থানে রয়েছে ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল। তবে মৃত্যুর দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে দেশটি। সেখানে এখন পর্যন্ত মৃত্যুর হয়েছে পাঁচ লাখ ৬৩ হাজার ৭০৭ জনের। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা দুই কোটি এক লাখ ৭৮ হাজার ১৪৩ জন। আর সুস্থ হয়ে উঠেছেন এক কোটি ৮৯ লাখ ৩৯ হাজার ৫১ জন।

তালিকার চতুর্থ অবস্থানে রয়েছে রাশিয়া, পঞ্চম ফ্রান্স, ষষ্ঠ যুক্তরাজ্য, সপ্তম তুরস্ক, অষ্টম আর্জেন্টিনা, নবম কলম্বিয়া, দশম স্পেন।

তালিকায় বাংলাদেশের অবস্থান এখন ২৬তম। দেশে এখন পর্যন্ত করোনা শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৩ লাখ ৬৫ হাজার ১৫৮ জনে। এর মধ্যে মারা গেছেন ২২ হাজার ৮৯৭ জন।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.