৪৭০ ভরি স্বর্ণবারসহ এক রোহিঙ্গা আটক

স্বর্ণ পাচারের অভিযোগে কক্সবাজারের উখিয়া থেকে জয়নাল আবেদীন (৬৫) নামে এক রোহিঙ্গা বৃদ্ধকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। এ সময় তার শরীর তল্লাশি করে প্রায় তিন কোটি টাকা মূল্যের ৪৭০ ভরি স্বর্ণের বার উদ্ধার করা হয়েছে।

সোমবার (৯ আগস্ট) উখিয়ার পালংখালী ইউনিয়নের টিভি টাওয়ার এলাকা থেকে তাকে আটক করা হয়। আটক জয়নাল নাইক্ষ্যংছড়ি ঘুমধুম সীমান্তে শূন্য রেখায় বসবাস করছেন। তার বাবার নাম মৃত ফজর আহম্মদ।

কক্সবাজার ৩৪-বিজিবি’র অধিনায়ক আলী হায়দার আজাদ আহমেদ এ তথ্য নিশ্চিত করে বলেন, গোপন সংবাদের ভিত্তিতে ৩৪-বিজিবি জানতে পারে, কতিপয় চোরাকারবারী অবৈধভাবে স্বর্ণের একটি বড় চালান মায়ানমার থেকে এনে কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে নিয়ে যাবে। এ তথ্যের ভিত্তিতে তমব্রু বিওপির সদস্যগণ উখিয়া উপজেলার ৫নং পালংখালী ইউপির টিভি টাওয়ার নামক স্থানে অবস্থান নেয়। সকাল আনুমানিক সাড়ে ছয়টার দিকে দেখে এক ব্যক্তি সীমান্ত হতে কুতুপালং-এর দিকে পায়ে হেঁটে আসছে। তাকে সন্দেহ হলে আটক করে দেহ তল্লাশি করা হয়। তার কোমরে লুঙ্গির ভাঁজে অতিকৌশলে লুকায়িত অবস্থায় ৩৩টি স্বর্ণের বার উদ্ধার করা হয়। উদ্ধার হওয়া স্বর্ণের ওজন প্রায় ৪৭০ ভরি। আনুমানিক মূল্য প্রায় ২ কোটি ৯১ লাখ ৪০ হাজার টাকা।

তার বিরুদ্ধে সংশ্লিষ্ট ধারায় মামলা দায়ের করে উখিয়া থানায় সোপর্দ করা হয়েছে। এছাড়া উদ্ধারকৃত স্বর্ণের বার কক্সবাজার ট্রেজারি অফিসে জমা দেওয়ার কার্যক্রম চলছে বলে উল্লেখ করেন তিনি। বিজিবির অধিনায়ক বলেন, করোনা মহামারির মধ্যেও সীমান্তে চোরাচালান প্রতিরোধ এবং আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে কঠোর অবস্থানে রয়েছে বিজিবি।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.