টিকিট ছাড়া চিড়িয়াখানায় ঢুকলে জেল ও জরিমানা

টিকিট ছাড়া চিড়িয়াখানায় ঢুকলে দুই মাসের জেল ও এক হাজার টাকা জরিমানার বিধান রেখে বাংলাদেশ চিড়িয়াখানা আইন, ২০২১ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (৯ আগস্ট) মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভা বৈঠক অনুষ্ঠিত হয়। গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী। মন্ত্রিসভার অন্য সদস্যরা যোগ দেন সচিবালয় থেকে।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ কক্ষে অনুষ্ঠিত প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব জানান, চিড়িয়াখানার ব্যবস্থাপনা, পরিচালনা, পশু-পাখির চিকিৎসা ব্যবস্থার বিষয়টি আইনে বলা আছে। যদি কেউ ফি ছাড়া চিড়িয়াখানায় প্রবেশ করে তাকে দুই বছরের বিনাশ্রম কারাদণ্ড ও ৫ হাজার টাকা জরিমানার কথা বলা হয়েছিল, কিন্তু মন্ত্রিসভা এটিকে অনুমোদন না করে কিছুটা পরিবর্তন করেছে। কারণ বর্তমানে চিড়িয়াখানায় প্রবেশ ফি অনেক কম। এজন্য দুই মাসের জেল ও এক হাজার টাকা জরিমানার বিধান রাখা হচ্ছে। চিড়িয়াখানায় প্রবেশ করে কারণে-অকারণে কোনও পশুকে খোঁচা দিলে বা কোনও পশুর ক্ষতি করলে তার শাস্তি কী হবে, সে বিষয়ে পৃথিবীর অন্যান্য দেশের আইনের বিধানগুলো দেখে আইন মন্ত্রণালয় ভেটিংয়ের সময় সিদ্ধান্ত জানিয়ে দেবে বলেও জানান কেবিনেট সচিব।

সচিব জানান, আইনে বলা আছে দর্শনার্থীরা কীভাবে চিড়িয়াখানায় ঘুরবেন। স্কুল-কলেজের শিক্ষার্থী, সুবিধাবঞ্চিত বা প্রতিবন্ধীদের চিড়িয়াখানা দেখার জন্য বিশেষ সুবিধা দেওয়ার ব্যবস্থাও রাখা হয়েছে আইনে। সরকারি দুটিসহ বেসরকারি সকল চিড়িয়াখানাও এই আইন দ্বারা পরিচালিত হবে বলেও জানান খন্দকার আনোয়ারুল ইসলাম।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.