ইউএনসিডিএফ-এর উইমেন এন্টারপ্রাইজ রিকভারি ফান্ড বিজয়ী ব্র্যাক ব্যাংক

জাতিসংঘের ইকোনমিক অ্যান্ড সোশ্যাল কমিশন ফর এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিক (এসক্যাপ) এবং জাতিসংঘের মূলধন উন্নয়ন তহবিল (ইউএনসিডিএফ) এবং অংশীদার এফএমও, ভিসা এবং কানাডা সরকার সম্প্রতি উইমেন এন্টারপ্রাইজ রিকভারি ফান্ড’-এর বিজয়ীদের নাম ঘোষণা করেছে।

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এই তহবিলের ১০ বিজয়ীর মধ্যে একটি প্রতিষ্ঠান হিসেবে এসেছে ব্র্যাক ব্যাংকের নাম।

বিজয়ীদের মধ্যে রয়েছে প্রযুক্তি প্রদানকারী,ফিনটেক এবং বাণিজ্যিক ব্যাংক। আগামী ১২ মাস এই প্রতিষ্ঠানগুলি তাদের উদ্ভাবন পরীক্ষা ও পাইলট করার জন্য এই তহবিল থেকে আর্থিক ও প্রযুক্তিগত সহায়তা পাবে।

ব্র্যাক ব্যাংক তার ‘এসএমই বন্ধু’সেবার জন্য এই তহবিলে বিজয়ী হয়েছে। ‘এসএমই বন্ধু’ বাংলাদেশে অতি ক্ষুদ্র,ক্ষুদ্র ও মাঝারি পর্যায়ের শিল্প খাতে (এমএসএমই) একটি ওয়ান-স্টপ ডিজিটাল সলিউশন-এর পরীক্ষা চালাবে,যাতে করে অনলাইন স্টোরের সহজ সেট-আপ করা যায়। পরীক্ষা করা হবে ব্যবসার জন্য বিভিন্ন টুলসের সক্ষমতা,যেমন একটি সমন্বিত লজিস্টিক সুবিধা এবং পেমেন্ট গেটওয়ে সমাধান।

ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অফ এসএমই ব্যাংকিং,সৈয়দ আবদুল মোমেন বলেন,”আমরা এমন সমাধান দিতে চাই যা নারী উদ্যোক্তাদের ডিজিটাল সলিউশন এবং ফাইন্যান্স টেকনোলজি অ্যাক্সেস করতে এবং ব্যবহার করতে সাহায্য করবে। এর ফলে তাদের ব্যবসার পুনরুদ্ধার এবং বৃদ্ধি সহজ হবে।”

তিনি আরও বলেন,”কোভিড-১৯-এর কারণে এমএসএমই শিল্প বেশ আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে এবং বিশেষ করে এর প্রভাবে নারী উদ্যোক্তারা অনেকগুণ ক্ষতিগ্রস্ত হয়েছেন। উইমেন এন্টারপ্রাইজ রিকভারি ফান্ডের সহায়তায় আমরা নারী উদ্যোক্তাদের জন্য ডিজিটাল এবং ফাইন্যান্সিয়াল বিভক্তি দূর করতে কাজ করবো।”

এসক্যাপ এবং ইউএনসিডিএফ এ বছরের শুরুতে এ ধরণের প্রতিষ্ঠানের অর্থনৈতিক পুনরুদ্ধার এবং ডিজিটালাইজেশনকে সমর্থন করার জন্য ‘উইমেন এন্টারপ্রাইজ রিকভারি ফান্ড’নামক এক তহবিল চালু করে।

এই তহবিলের মূল উদ্দেশ্য হলো বেসরকারি খাতের উদ্ভাবকদের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে ডিজিটাল সমাধান ডিজাইন এবং চালু করা যা কোভিড-১৯ এর ফলে অর্থনৈতিকভাবে প্রভাবিত নারী-পরিচালিত উদ্যোগগুলিকে তাদের আর্থিক এবং অন্যান্য ব্যবসায়িক প্রয়োজনীয়তা মোকাবেলায় সহায়তা করবে। এছাড়া দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার নারী উদ্যোক্তাদের আর্থিক ও অন্যান্য সীমাবদ্ধতা দূর করে ডিজিটাল ব্যবসায়িক মডেল-এর বিকাশ ও সম্প্রসারণেও ব্যয় হবে এই তহবিল।

এই তহবিলের জন্য প্রায় ৮৩টি আবেদনের মধ্যে ১৭টিকে চূড়ান্ত রাউন্ডে যাওয়ার জন্য সংক্ষিপ্ত তালিকাভুক্ত করা হয়েছিল। সংক্ষিপ্ত তালিকাভুক্ত আবেদনকারীদের সবাইকেই তহবিলে তাদের প্রস্তাবিত ব্যবসায়িক মডেল শক্তিশালী করার জন্য পরামর্শ এবং পিচ প্রস্তুতিতে সহায়তা প্রদান করা হয়েছিল।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.