ভারতের বোলিং তোপে দিশেহারা ইংল্যান্ড

উইকেটে থাকা সবুজ ঘাসের ছোয়াটাকেই যেন কাজে লাগালেন ভারতের পেসাররা। শুরুতেই বিপর্যয়ে ইংল্যান্ডের ব্যাটসম্যানরা। সেই ধাক্কা সামলে স্কোরবোর্ড মেরামতের দায়িত্ব তুলে নিয়েছিলেন অধিনায়ক জো রুট আর জনি বেয়ারস্টো। তাতেও শেষ রক্ষা হয়নি। জাসপ্রিত বুমরাহ আর মোহাম্মদ শামির বোলিং তোপে দুইশ রানের আগেই শেষ ইংল্যান্ডের প্রথম ইনিংস।

বুধবার নটিংহ্যামে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে মাত্র ১৮৩ রানে অলআউট হয়ে গেছে স্বাগতিকরা। এরপর নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নামা ভারত বিনা উইকেটে ২১ রান তুললে ১৬২ রানে পিছিয়ে থেকে দিন শেষ করেছে।

টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ইংল্যান্ডের শুরুটাই ভালো হয়নি। শুরুতেই আঘাত হানেন বুমরাহ। খালি হাতে ফেরান রোরি বার্নসকে। এরপর জ্যাক ক্রাউলিকে নিয়ে দলের হাল ধরার চেষ্টা করেন আরেক ওপেনার ডম শিবলি। গড়েন ৪২ রানের জুটি। এ জুটি ভাঙেন মোহাম্মদ সিরাজ। এরপর স্কোরবোর্ডে ২৪ রান যোগ করতে শামির তোপে ফিরে যান শিবলিও। ৬৬ রানে টপ অর্ডারের ৩ উইকেট হারিয়ে বেশ চাপে পড়ে স্বাগতিকরা।এক প্রান্ত আগলে লড়াই করে যান অধিনায়ক জো রুট।

চতুর্থ উইকেটে জনি বেয়ারস্টোকে নিয়ে ইনিংস মেরামতের কাজে নামেন, গড়েন ৭২ রানের জুটি। কিন্তু ৫১তম ওভারে বল করতে এসে বেয়ারস্টোকে ফিরিয়ে এ জুটি ভাঙার পাশাপাশি ড্যান লরেন্সকেও তুলে নেন শামি। এরপর জস বাটলারও ফেরেন খালি হাতে।

আর বেশ দূর আগাতে পারেনি অধিনায়ক রুটও। তাতে বড় চাপে পড়ে স্বাগতিকরা। সে চাপ আর উতরে উঠতে পারেনি দলটি। শেষ দিকে এক প্রান্ত আগলে কিছুটা চেষ্টা করেছিলেন স্যাম কারান। তবে সঙ্গীর সতীর্থদের কাছ থেকে পর্যাপ্ত সঙ্গ পাননি। ফলে ১৮৩ রানেই অলআউট হয়ে যায় ইংল্যান্ড। দলের পক্ষে সর্বোচ্চ ৬৪ রানের ইনিংস খেলেন অধিনায়ক রুট। ১০৮ বলে ১১টি চারের সাহায্যে এ রান করেন তিনি। বেয়ারস্টোর ব্যাট থেকে আসে ২৯ রান।

এছাড়া ক্রাউলি ও কারান ২৭ রান করে করেন। ভারতের পক্ষে অসাধারণ বোলিং করে ৪৬ রানের খরচায় ৪টি উইকেট নেন বুমরাহ। ২৮ রানের বিনিময়ে শামির শিকার ৩টি। দুটি উইকেট পান শার্দুল ঠাকুর। নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে কোনো উইকেট না হারিয়ে ২১ রান তুলেছে ভারত। রোহিত শর্মা ও লোকেশ রাহুল দুইজনই ব্যাট করছেন ৯ রান নিয়ে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.