জুলাই মাসে সর্বোচ্চ ডেঙ্গু রোগী শনাক্ত, ৯৯ শতাংশই ঢাকায়

করোনা ভাইরাসের তাণ্ডবের মধ্যেই দেশে ভয়ঙ্কর হয়ে উঠছে ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব। চলতি বছরের জুলাই মাসে সর্বোচ্চ সংখ্যক ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে দেশে। জুলাইতে সারাদেশে ২ হাজার ২৮৬ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছেন। এদের মধ্যে ৯৯ শতাংশই রাজধানী ঢাকার।

গত ২৪ ঘণ্টায় নতুন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে ১৯৬ জন। এদের মধ্যে ১৯৪ জনই ঢাকার এবং বাকী ২ জন ঢাকার বাইরের।

গত ১ জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের দেওয়া তথ্য বিশ্লেষণে এসব জানা গেছে।

গত এক সপ্তাহের তথ্য বিশ্লেষণে দেখা যায়, ২৫ জুলাই ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১০৫ জন দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন। এসব রোগীর মধ্যে ঢাকায় ১০২ জন এবং বাকি ৩ জন জেলা হাসপাতালে ভর্তি হয়েছেন। ২৬ জুলাই আক্রান্ত হয়েছেন ১২৩ জন। এদের মধ্যে ঢাকায় ১২০ জন এবং বাকি ৩ জন ঢাকার বাইরে। ২৭ জুলাই আক্রান্ত হয়েছেন ১৪৩ জন। এদের মধ্যে ঢাকায় ১৪২ জন এবং বাকি ১ জন ঢাকার বাইরে। ২৮ জুলাই ১৫৩ জন আক্রান্ত হন। এদের মধ্যে ঢাকায় ১৫০ জন এবং ঢাকার বাইরে ৩ জন। ২৯ জুলাই আক্রান্ত হন ১৯৪ জন। এদের মধ্যে ঢাকায় ১৮১ জন এবং বাইরে ১৩ জন। ৩০ জুলাই ১৭০ জন, এদের মধ্যে ১৬৪ জন ঢাকায় এবং বাকি ৬ জন ঢাকার বাইরে। ৩১ জুলাই ১৯৬ জন আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে ১৯৪ জন ঢাকায় এবং বাকি ২ জন ঢাকার বাইরের হাসপাতালে ভর্তি হয়েছেন।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য মতে, দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে এ পর্যন্ত ভর্তি হয়েছেন ৭৭৭ জন রোগী। এর মধ্যে রাজধানী ঢাকাতেই রয়েছেন ৭৪৭ জন এবং বাকি ৩০ জন রাজধানীর বাইরে অন্য সকল বিভাগে। গত সাত মাসে দেশে ২ হাজার ৬৫৮ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন এবং ১ হাজার ৮৭৭ জন ছাড়া পেয়েছেন। আর এ পর্যন্ত ডেঙ্গুতে ৪ জনের মৃত্যুর তথ্য পর্যালোচনার জন্য রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠানো হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.