কৃষি ঋণের সুদ কমলো

কৃষি ঋণ সহজলভ্য করার লক্ষ্যে কৃষি ঋণের সুদহার ১ শতাংশ কমিয়ে ৮ শতাংশ নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। কৃষি ঋণের বর্তমান সুদহার রয়েছে ৯ শতাংশ।

আজ বৃহস্পতিবার (২৯ জুলাই) বাংলাদেশ ব্যাংক ঘোষিত ২০২১-২২ অর্থবছরের কৃষি ও পল্লি ঋণ নীতিমালায় কৃষি ঋণের সুদ কমানোর কথা জানানো হয়েছে।

একই সঙ্গে ঋণ বিতরণ আরও সহজলভ্য করতে বর্তমান নীতিমালা ও কর্মসূচিতে বেশকিছু সময়োপযোগী বিষয় যুক্ত করেছে বাংলাদেশ ব্যাংক।

নতুন নীতিমালায় প্রাণিসম্পদ খাতের পোল্ট্রি উপখাতের আওতায় সোনালী মুরগি পালনের জন্য ঋণ প্রদান সংক্রান্ত ঋণ নিয়মাচার সংযোজন করা হয়েছে। প্রাণিসম্পদ খাতের পশুসম্পদ উপখাতের আওতায় মহিষ ও গাড়ল পালনের জন্য ঋণ প্রদান সংক্রান্ত ঋণ নিয়মাচার সংযোজন হয়েছে। কৃষি ঋণের সুদের হার ৯ শতাংশ থেকে হ্রাস করে ৮ শতাংশ করা হয়েছে।

ফসলভিত্তিক ঋণ নিয়মাচারে উল্লেখিত একর প্রতি ঋণসীমা কৃষকদের প্রকৃত চাহিদা ও বাস্তবতার নিরিখে ১৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি বা হ্রাস করা যাবে। মৎস্য চাষের ঋণ নিয়মাচারে একর প্রতি ঋণসীমা বৃদ্ধি করা হয়েছে। ব্যাংক কর্তৃক বিতরণকৃত ঋণের তদারকি অধিকতর জোরদার করার লক্ষ্যে কার্যকর পদক্ষেপ নিতে হবে।

দেশে কার্যরত তফসিলি ব্যাংকগুলোর জন্য চলতি ২০২১-২২ অর্থবছরে ২৮ হাজার ৩৯১ কোটি টাকার কৃষি ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.