কোন জিম্বাবুয়ের বিপক্ষে খেলা, জানেই না বাংলাদেশ

একমাত্র টেস্ট ম্যাচে ২২০ রানে ভরাডুবির পর বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে মুখোমুখি হবে স্বাগতিক জিম্বাবুয়ে। প্রথম ওয়ানডে মাঠে গড়ানোর পুরোপুরি ২৪ ঘণ্টাও বাকি নেই। আর এখনও আনুষ্ঠানিকভাবে দল ঘোষণা করেনি জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড।

জিম্বাবুয়ে একাদশে কে কে খেলবে তার কিছুই জানতে পারছেন না বাংলাদেশ দলের অধিনায়ক তামিম ইকবাল। যে কারণে নিজের পরিকল্পনাটাও নিজে পারছেন না তিনি। মহা সমস্যায় পড়ে অনেকটাই বিস্মিত ও ক্ষুব্ধ তামিম ইকবাল। সে কথা চেপেও রাখতে পারেননি তিনি।

আজ বৃহস্পতিবার (১৫ জুলাই) ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ বিষয়ে তামিম বলেন, এটা আমার কাছেও একটু অবাক লেগেছে। ম্যাচের এখনো ২৪ ঘণ্টাও বাকি নেই কিন্তু প্রতিপক্ষ সম্পর্কে আমরা কিছুই জানি না। সাধারণত এই সময় টিম মিটিং হয়, ব্যাটিং মিটিং হয়, বোলিং মিটিং হয়। যদি আপনি দলই না জানেন, তাদের নিয়ে মিটিং করবেন কি করে? আমি আসলে জানি না। এটা আমাকে বিস্মিত করেছে।

ব্যাপারটি বিস্ময়েরই বটে। কারণ স্কোয়াডে কারা খেলতে পারেন, কজন ডানহাতি-বাঁহাতি আছেন তা বিবেচনা করে নিজেদের একাদশ সাজায় দলগুলো।

কিন্তু এবার জিম্বাবুয়ে সিরিজ শুরুর আগ মুহূর্তেও বাংলাদেশ দলকে সিদ্ধান্তহীনতায় ভোগাচ্ছে। শুক্রবার (১৬ জুলাই) বাংলাদেশ সময় দুপুর দেড়টায় শুরু হবে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচ।

শুধু তামিম নন, এ ব্যাপারে ধোঁয়াশার মধ্যে আছে বিসিবিও। জিম্বাবুয়েতে দলের সঙ্গে দলীয় নেতা হিসেবে থাকা বিসিবি পরিচালক আহমেদ সাজ্জাদুল আলম গণমাধ্যমকে বলেন, এ ব্যাপারে আমরা জিম্বাবুয়ে বোর্ডের কাছে ব্যাখ্যা চেয়েছি, আমরা বিস্তারিত জানতে চেয়েছি। আশা করি শিগগিরই জানতে পারব।

একমাত্র টেস্টে জিম্বাবুয়ে দলে ছিলেন না তাদের নিয়মিত অধিনায়ক শন উইলিয়ামস, ক্রেইগ আরভিনরা। পরিবারের সদস্য কোভিড-১৯ পজিটিভ হওয়াতে স্কোয়াডের সঙ্গে যোগ দিতে পারেননি তারা। তবে ওয়ানডেতে খেলবেন কিনা, সেটিও নিশ্চিত নয় এখনো।

একমাত্র প্রস্তুতি ম্যাচেও খেলেননি এ দুজন। অবশ্য প্রস্তুতি ম্যাচে ছিলেন সিকান্দার রাজা, জিম্বাবুয়ের শেষ ওয়ানডেতে অধিনায়কত্ব করা চামু চিবাবা। তামিম বলছেন, উইলিয়ামস বা আরভিনকে হোটেলে দেখেননি তিনি এখনো। কোভিড-১৯ প্রটোকল অনুযায়ী, অন্তত ১০ দিন সে হোটেলে কোয়ারেন্টিনে থাকার কথা তাদের। এ ব্যাপারে বিস্তারিত ব্যাখ্যাও জিম্বাবুয়ে ক্রিকেট ও কোভিড-১৯ প্রটোকল নিয়ে যারা জ্ঞান রাখেন, তাদের ওপরই ছেড়ে দিয়েছেন তামিম।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.