ডেল্টাসহ করোনার সব ধরনে কার্যকর স্পুটনিক ভি: গবেষণা

করোনা মহামারির দ্বিতীয় ঢেউ মোকাবিলা করে ঘুরে দাঁড়াচ্ছে বিশ্ব। তবে চিন্তায় ফেলেছে সংক্রমণের তৃতীয় ঢেউয়ের আশঙ্কা। চিন্তায় রেখেছে করোনা ভাইরাসের ল্যাম্বডা (সি .৩৭) এবং ডেল্টা ধরন।

এই পরিস্থিতিতে সন্তোষজনক তথ্য দিয়েছে রাশিয়ার গামালেয়া গবেষণা ইন্সটিটিউট অব এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি। সংস্থাটির এক গবেষণা রিপোর্টে দাবি করা হয়েছে, করোনার নতুন ধরনের বিরুদ্ধে খুবই কার্যকর রুশ টিকা স্পুটনিক-ভি।

সোমবার (১২ জুলাই) প্রকাশিত হয়েছে গামালেয়া গবেষণা ইন্সটিটিউট অব এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজির গবেষণা রিপোর্ট।

দ্য রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড সূত্রে খবর, ওই গবেষণায় দাবি করা হয়েছে করোনা ভাইরাসের আলফা বি.১.১.৭, বেটা বি.১.৩৫১, গামা পি.১ এবং ডেল্টা বি.১.৬১৭.২ ও বি.১.৬১৭.৩ ধরনের বিরুদ্ধে কার্যকর স্পুটনিক-ভি। একই ভাবে মস্কো ধরন বি.১.১.১৪১ ও বি.১.১.৩১৭ বা সি.৩৭ বা ল্যাম্বডার বিরুদ্ধেও কাজ করে এই টিকা।

আরডিআইএফ এর সিইও কিরিস দিমিত্রিভের দাবি, গামালেয়া গবেষণা কেন্দ্রের এক পরীক্ষায় দেখা গেছে, বহুক্ষেত্রে অন্যান্য টিকার তুলনায় ডেল্টা এবং নতুন ধরনের বিরুদ্ধে বেশি সফল রুশ টিকা স্পুটনিক-ভি। ভবিষ্যতে রুশ টিকার কার্যকারিতা নিয়ে আরও গবেষণা চলবে বলে জানিয়েছে সংস্থাটি। বর্তমানে বিশ্বের ৬৭টি দেশে ব্যবহার হচ্ছে রুশ টিকা স্পুটনিক-ভি। বাংলাদেশেও এ টিকা আনার বিষয়ে আলোচনা চলছে।

সূত্র: জি-নিউজ।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.