মোবাইল ল্যাপটপ কম্পিউটার কিনতে পাওয়া যাবে বাড়তি ঋণ

মোবাইল ফোন, ল্যাপটপ, ডেস্কটপ কম্পিউটার ও ট্যাব কিনতে এখন ব্যাংক থেকে আগের চেয়ে বেশি ঋণ পাওয়া যাবে। করোনায় শিক্ষার্থীদের অনলাইন ক্লাসের সুবিধা ও ডিজিটাল বাংলাদেশ গড়ার অংশ হিসেবে এই সুবিধা দিয়েছে বাংলাদেশ ব্যাংখ।

আজ সোমবার (১২ জুলাই) কেন্দ্রীয় ব্যাংক এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপন অনুসারে, এখন থেকে তফসিলি ব্যাংকগুলো গ্রাহককে এসব পণ্যের মোট মূল্যের ৭০ শতাংশ পর্যন্ত ঋণ দিতে পারবে। বাকী ৩০ শতাংশ দেবেন সংশ্লিষ্ট গ্রাহক। ধরা যাক, একটি কম্পিউটারের মূল্য ৩০ হাজার টাকা। এ ক্ষেত্রে ব্যাংকের গ্রাহক নিজে দেবেন ৯ হাজার টাকা। এর বিপরীতে ২১ হাজার টাকা ঋণ দিতে পারবে সংশ্লিষ্ট ব্যাংক।

এতদিন ঋণের অনুপাত ছিল ঠিক বিপরীত। অর্থাৎ গ্রাহকে এসব পণ্যের মোট ৭০ শতাংশ দিতে হতো। আর বাকী ৩০ শতাংশ টাকা ঋণ হিসেবে নেওয়া যেতো।

প্রজ্ঞাপনে বাংলাদেশ ব্যাংক বলছে, করোনা মহামারির কারণে প্রায় সব শিক্ষাপ্রতিষ্ঠানই বর্তমানে অনলাইন ক্লাসের মাধ্যমে শিক্ষা কার্যক্রম চালু রেখেছে। এতে শিক্ষক, শিক্ষার্থী ও শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে ডিজিটাল যন্ত্রের (ডিভাইস) ব্যবহার বেড়েছে।
বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়েছে, করোনা মহামারির কারণে প্রায় সব শিক্ষাপ্রতিষ্ঠানই বর্তমানে অনলাইন ক্লাসের মাধ্যমে শিক্ষা কার্যক্রম চালু রেখেছে। এতে শিক্ষক, শিক্ষার্থী ও শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে ডিজিটাল যন্ত্রের (ডিভাইস) ব্যবহার বেড়েছে। এ ছাড়া সরকারের রূপকল্প ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ার অংশ হিসেবে তৃণমূল পর্যায়ে নির্ভরযোগ্য ডিজিটাল অভিগমন এবং তথ্যপ্রযুক্তিসমৃদ্ধ মানবসম্পদ উন্নয়নে আইসিটি খাতে অর্থায়নকে উৎসাহিত করা হচ্ছে।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.