তালেবানের ভয়ে আফগানিস্তান থেকে কূটনীতিকদের ফিরিয়ে আনল ভারত

আফগানিস্তানে প্রায় ২০ বছরের লড়াই শেষে দেশে ফিরছে মার্কিন বাহিনী। এ অবস্থায় দেশটির অন্তত এক তৃতীয়াংশ এলাকা দখলে নিয়েছে তালেবান যোদ্ধারা। প্রতিনিয়তই সরকারি বাহিনীর সঙ্গে তালেবানের সংঘর্ষ বেড়ে চলছে। এ অবস্থায় কান্দাহার থেকে অন্তত ৫০ জন কূটনীতিক ও নিরাপত্তারক্ষীদের ফিরিয়ে এনেছে ভারত। শনিবার (১০ জুলাই) বিমানবাহিনীর বিশেষ বিমানে করে তাদের ফিরিয়ে আনা হয়েছে।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ে জানিয়েছে, এই মুহূর্তে কাবুল, কান্দাহার ও মাজার-ই-শরিফে ভারতীয় দূতাবাস বন্ধ রাখা হচ্ছে। পরিস্থিতি স্বাভাবিক হলে আবার কাজ শুরু হবে।

যদিও আফগান সরকারের তরফে জানানো হয়েছিল, এই সংঘর্ষের ফলে ভারতীয় কূটনীতিকদের যাতে কোনো সমস্যা না হয় সে দিকে সব রকমের নজর রাখা হচ্ছে।

আফগানিস্তানের বৃহৎ এলাকা তালেবান দখল করে নেওয়ায় রীতিমতো আশঙ্কায় ভারত। কারণ আফগানিস্তানে ভারত ব্যাপক অবকাঠামোগত কাজ করেছে এবং কাবুলে ভারতের কয়েক হাজার নাগরিক অবস্থান করছে।

সম্প্রতি ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর মস্কোতে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সেরগেই লাভরভের সঙ্গে বৈঠকের পর বলেন, দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আমাদের কথা হয়েছে। তবে সবচেয়ে গুরুত্ব পেয়েছে আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি। আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য আফগানিস্তানে শান্তি ফেরানো অত্যন্ত জরুরি। সেখানে হিংসা থামানো সবচেয়ে জরুরি কাজ।

সূত্র: এনডিটিভি।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.